একাত্তরে গণহত্যার প্রধান ইন্ধনদাতা ছিল আমেরিকা

8

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেছেন, বিএনপি নির্বাচনে না এলেও দেশে গণতন্ত্র, উন্নয়ন এগিয়ে যাচ্ছে। বিএনপি নির্বাচনমুখী দলতো নয় তারা পিছন দরজা দিয়ে ক্ষমতায় এসেছিল এবং একই পথে আবারো আসতে চায়। তবে বাস্তবতা হচ্ছে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো বিএনপি ধ্বংস করেছে। এখন তাদের অপকর্মের জন্য তাদেরকেই চরম মূল্য দিতে হচ্ছে।
গতকাল সোমবার বিকেলে স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের আওতাধীন ২৫নং রামপুর ওয়ার্ডের বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। তিনি আরো বলেন, স্বীকার করতে দ্বিধা নেই মানুষ কষ্ট ও সংকটে আছে। কিন্তু দুঃখের বিষয় সংকট তৈরির ক্ষেত্রে অধিক মাত্রায় একটি অসাধু চক্রের গোপন আতাত রয়েছে। সরবরাহ ও মজুদ পর্যাপ্ত থাকা সত্তে¡ও দ্রব্যমূল্যের অযৌক্তিক মূল্য বৃদ্ধি করে একটি অসাধু চক্র সক্রিয় রয়েছে। এদেরকে নির্মূল ও উৎখাত করা এখন আমাদের প্রথম ও প্রধান রাজনৈতিক ও সামাজিক দায়বদ্ধতায়।
প্রধান বক্তা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের কোন কোন দেশ বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে মাতামাতি করছে। ঐ দেশগুলোর গুটিকয়েক অখ্যাত ও বেনামী মানবাধিকার সংগঠন উদ্দেশ্যমূলকভাবে বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘনে কৃত্রিম ধোঁয়া তুলছে। এসব জঘন্য মিথ্যাচার। পৃথিবীতে এপর্যন্ত যতগুলো বড় ধরণের মানবাধিকার লঙ্ঘনের নজিরবিহীন ঘটনা ঘটেছে তার পেছনে আমেরিকাসহ উন্নত দেশের হাত রয়েছে। ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানি হানাদার বাহিনী নজিরবিহীন গণহত্যার প্রধান ইন্ধনদাতা ছিল আমেরিকা।এই জঘন্য গণহত্যার অতিসাম্প্রতিক নজির হচ্ছে গাজায় ইসরাইলি বাহিনীর বর্বর গণহত্যায় আমেরিকা ইসরাইল বাহিনীকে গণহত্যায় প্রকাশ্যে সমর্থন দিচ্ছে এমনকি জাতিসংঘের পূর্ণাঙ্গ সদস্য হিসেবে ফিলিস্তিন রাষ্ট্রের অন্তর্ভূক্তি প্রস্তাবের বিরুদ্ধে আমেরিকা ভেটো প্রয়োগ করেছে। তাহলে স্পষ্টতই বুঝা যায় বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনে মার্কিনী ও মিত্রদেশগুলোর কল্পিত অভিযোগ মিথ্যাই শুধু নয় বঙ্গোপসাগর ও ভারত মহাসাগর উপকূলবর্তী অঞ্চলে ভূরাজনৈতিক আধিপত্য বিস্তারের চক্রান্ত মাত্র। এই চক্রান্তকে অবশ্যই রুখবার ক্ষমতা আমাদের আছে। কারণ আমরা ৭১ এর মহান মুক্তিযুদ্ধে একটি বিজয়ী শক্তি।
২৫নং রামপুর ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত আহব্বায়ক ও প্যানেল মেয়র আব্দুস সবুর লিটনের সভাপতিত্বে ও যুগ্ম আহব্বায়ক এস.এম এরশাদ উল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠিত বর্ধিত সভায় বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য নঈম উদ্দীন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সাবেক সাংসদ নোমান আল মাহমুদ, যুবলীগের সাবেক যুগ্ম আহব্বায়ক দেলোয়ার হোসেন খোকা, যুগ্ম আহব্বায়ক দিলদার খান দিলু, ইউনিট আওয়ামী লীগের জাফর আহমেদ চৌধুরী, আসলাম হোসেন, মহিলা আওয়ামী লীগের জেনিফার আলম, মো. ইকবাল হোসেন, মো. মাসুদ রায়হান, সাইফুর রহমান পলাশ, ছাত্রলীগের জাবেদ, রাইসুল, ইমরান হোসেন বাবু প্রমুখ।-বিজ্ঞপ্তি