একদিন এসব অমানবিকরাও মানবিক হবে

7

আজহার মাহমুদ

সারাদেশে আজ ভয়াবহ অবস্থা। কেউ পানিবন্দি হয়ে কষ্ট পাচ্ছে, কেউ সেসব দেখে যন্ত্রণায় দিন পার করছে। একসাথে দেশের কয়েকটি জেলা আক্রান্ত। ভয়াবহ বন্যা আর জলাবদ্ধতায় নাকাল দেশের মানুষ। দুঃখ, কষ্ট আর দুর্ভোগের শেষ নেই। ফেনী, নোয়াখালী, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, খাগড়াছড়ি বেশ ক্ষতিগ্রস্ত। এবারের বন্যার মাত্রা বেশ ভয়ংকর। এই বন্যায় ক্ষতির পরিমাণও অধিক হবে। এসব জেলার মানুষ ভালো নেই, ভালো নেই পুরো দেশের মানুষ। এই ভালো না থাকার গল্প কবে শেষ হবে সেটাও বলা মুশকিল। সেইসঙ্গে কয়েকদিন টানা ভারি বর্ষণ। এতে বন্যা পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটছে। তাতে আশংকা হচ্ছে আরও মারাত্মক কিছু হবে। তবে আশংকা যেন সত্যি না হয় সেই কামনা করি।
ভয়াবহ এই বন্যায় সবার নজর থাকছে মানুষ ও সম্পদের ক্ষতির দিকে। কিন্তু পশু-পাখিদের জীবন এবং পরিবেশও যে হুমকির মুখে, সেটি দেখার কেউ নেই। এই বন্যায় ফেনী, নোয়াখালীর বেশিরভাগ এলাকা পানিতে তলিয়ে যাওয়ায় মহাবিপদে পড়েছে পোষা ও বন্যপ্রাণীরা। এই বিপর্যয়কর পরিস্থিতিতে বাণিজ্যিক ও ব্যক্তিগতভাবে গড়ে ওঠা গরু, মহিষ, ছাগল, ভেড়া, মুরগি ও হাঁসের খামার ব্যাপক ক্ষতির শিকার হয়েছে। গবাদি খামার, হাঁস-মুরগির খামার, কৃষি ভ‚মি ও দানাদার খাদ্য, নষ্ট খড় ও ঘাস ও মৃত পশু-পাখি মিলিয়ে মোট কত ক্ষতি হয়েছে সেটার সঠিক হিসেব না আসলেও ধারণা করা যাচ্ছে এটা অত্যাধিক হবে।
অনেকের মতে, দেশের এই পরিস্থিতির জন্য দায়ী আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত। ভারত তাদের বাঁধ খুলে দিয়ে আমাদের দেশে সমস্ত পানি ছেড়ে দেয়। যা আমাদের এসব অঞ্চলকে ক্ষতিগ্রস্ত করেছে। তবে এই দায় আগামীতে সরকারের উপরেও এই বর্তাবে। ভারতের বিরুদ্ধে আমাদের আরও শক্ত অবস্থানে যেতে হবে। বিগত সরকার যেসব ভুল করেছে সেসব ভুল যেন এই সরকার পুনরাবৃত্তি না করে সেই প্রত্যাশা রাখি। তবে দুঃখের বিষয় হচ্ছে আমাদের কিছু মানুষ সর্বোচ্চ পর্যায়ে অমানুষ, অমানবিক হয়ে যায় এই সময়গুলোতে। বোট, নৌকা, ট্রলার কিংবা স্পিডবোট এসব যেন সোনার চাইতে বেশি দামী হয়ে উঠে। ভাড়া হয়ে উঠে ১৫ থেকে ৫০ হাজার পর্যন্ত। মানুষ যখন পানিতে সবকিছু হারিয়ে জীবন বাঁচাতে ছুটছেন তখন একদল পশু এসে ব্যাবসা করছে মানুষের জীবন নিয়ে। ৫০/১০০ টাকার নৌকা ভাড়া ৪০/৫০ হাজার টাকা দাবি করে তখন সত্যি অবাক লাগে এরা কি মানুষ নাকি পশু। গতকাল সরজমিনে জানতে পারলাম, চট্টগ্রামের ফটিকছড়িতে বোট ভাড়া করতে গিয়ে সর্বনি¤œ ২০ হাজার টাকা দাবি করেন। ৫ টাকার জিনিস ১০/১৫ টাকা হলেও মানা যায়। কিন্তু দুই হাজার শতাংশ বাড়িয়ে ১০০ টাকা দাম রাখা কতটা জঘন্য মনের কাজ সেটা ভাষায় প্রকাশযোগ্য না। এছাড়াও একদল পশু ডাকাতি করছে। মিরসরাই, ফেনীসহ কয়েকটা স্থানে ডাকাতির ঘটনা ঘটে। শুধু এতেই শেষ নয়, কেউ কেউ আবার ত্রাণও চুরি করছে। অসহায় সেজে ত্রাণ নিয়ে সেগুলো বিক্র করছে। কি চরম নোংরা বিষয়।
যেখানে বিভিন্ন সংগঠন, বাইরে থেকে মানুষজন গিয়ে টাকা পয়সা, ত্রাণসহ ইত্যাদি সাহায্য দিচ্ছে সেখানে কীভাবে এইসব মানুষ নামক পশুদের বিবেক জাগ্রত হয় না। দেশের বিভিন্ন স্থান থেকে চট্টগ্রাম, নোয়াখালী, কুমিল্লা, খাগড়াছড়ির মানুষকে সাহায্য সহযোগিতার অর্থ সংগ্রহ করা হচ্ছে। লেখক, গায়ক, অভিনেতা, সংগঠক বিভিন্নজন বিভিন্নভাবে অর্থ সংগ্রহ করছে। অনেকেই সেসব টাকার হিসেবও দিচ্ছে অনলাইনে এসে। অনেকের আবার হিসেব নাই। কথা হচ্ছে এইসব টাকা নিজের ব্যাক্তিগত খরচের জন্য নয়। তাই কেউ অসহায় মানুষের কথা বলে নিজের পকেট ভারি করবেন না। অনেক সংগঠন এবং ব্যাক্তি উদ্যোগে মানুষকে সহযোগিতা করছে। যা সত্যি প্রশংসনীয়। এইসব মানুষ আছে বলেই আজও বাংলাদেশ টিকে আছে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমাদের মনে রাখতে হবে, একটি উন্নত দেশের আগে একটি মানবিক দেশ গড়া খুব জরুরী। যেখানে মনুষ্যত্ব নেই, মানবতা নেই- সেখানে উন্নয়ন দিয়ে কি হবে! এই অমানবিকতার গল্প এখানে শেষ হতে পারতো। কিন্তু শেষটা আরও ঘৃণ্য। এই কঠিন ভয়ংকর পরিস্থিতে মানুষকে আরও ভয়ংকর সময় পার করতে হচ্ছে। একদিকে পানির স্রোত, অন্যদিকে ডাকাতের হানা। ভাবতেই কেমন যেন গা শিউরে উঠে। কি ভয়ংকর অবস্থা। মানুষ কতটা নির্দয় হতে পারে সেটা এই বন্যা পরিস্থিতে বুঝতে পেরেছে অসহায় মানুষজন।
পরিশেষে বলতে চাই, আসুন মানুষ হয়ে মানুষের পাশে দাঁড়াই, মানুষ্যত্বের বিকাশ ঘটাই। মনে রাখতে আজ আপনি অন্যের বিপদে ফায়দা লুটছেন. ক্ষতি করছেন সেটা আপনার বিপদে অন্য কেউ করবে। মনে রাখবেন সৃষ্টিকর্তা ছাড় দেয়, ছেড়ে দেয় না। আশা রাখছি একদন এসব অমানবিকরাও মানবিক হবে।
লেখক : সাংবাদিক