উপজেলা ভোটের মহারণ শুরু

4

রাহুল দাশ নয়ন

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের মহারণ শুরু হচ্ছে আজ। প্রথম ধাপে চট্টগ্রাম অঞ্চলের চারটি জেলার ১৬টি উপজেলায় ভোটগ্রহণ হবে। এরমধ্যে চট্টগ্রাম জেলায় সন্দ্বীপ, মিরসরাই ও সীতাকুন্ডে নির্বাচন হচ্ছে। চট্টগ্রামে দ্বিতীয় ধাপে ২১ মে চারটি, তৃতীয় ধাপে ২৯ মে চারটি ও চতুর্থ ধাপে ৫ জুন দুটি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ক্ষমতাসীন দল ছাড়া অন্য কোনো দলের প্রার্থী না থাকায় ভোটকেন্দ্রে প্রভাব বিস্তারের শঙ্কা রয়েছে। এ কারণে সংঘাত ছাড়াই নির্বাচন সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রতিটি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে নিয়মের বেশি ফোর্স মোতায়েন করা হয়েছে। প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্বে থাকবেন।
চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী পূর্বদেশকে বলেন, ‘সব জায়গায় খোঁজখবর নিয়ে যতটুকু জেনেছি পরিস্থিতি ভালোই আছে। পার্বত্য অঞ্চলের কয়েকটি এলাকায় হেলিকপ্টারে মালামাল পৌঁছে গেছে। নির্বাচনে পর্যাপ্ত সংখ্যক পুলিশ, বিজিবিসহ প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্টের দায়িত্ব পালন করবেন। কিছু কিছু কেন্দ্রের নিরাপত্তায় যে পরিমাণ আইনশৃঙ্খলা বাহিনী থাকার কথা ছিল তার চেয়ে বেশি রাখা হয়েছে। আশা করছি কোনো ধরনের সমস্যা হবে। বিশেষ কোনো এলাকা নয়, সব এলাকায় ঘিরেই আমাদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।’
তফসিল অনুযায়ী প্রথম পর্বে চট্টগ্রামের সন্দ্বীপ, মিরসরাই, সীতাকুন্ড, কক্সবাজার সদর, মহেশখালী, কুতুবদিয়া, রাঙ্গামাটি সদর, কাউখালী, জুরাছড়ি, বরকল, খাগড়াছড়ির মানিকছড়ি, রামগড়, মাটিরাঙ্গা, লক্ষীছড়ি, বান্দরবান সদর, আলীকদমে নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব উপজেলার ১৮টি পৌরসভার ও ১০৪টি ইউনিয়নে ভোটগ্রহণ হবে। ২০ লক্ষ ৪৮ হাজার ৯৫০ ভোটার ৭৪৩টি ভোটকেন্দ্রের চার হাজার ৬১৮টি কক্ষে ভোট প্রদান করবেন।
চট্টগ্রামের সন্দ্বীপ, মিরসরাই ও সীতাকুন্ডে ভোটার ৯লক্ষ ৪২ হাজার ১৭৩জন। ২৯০ ভোটকেন্দ্রের এক হাজার ৯৫৮ কক্ষে ভোটগ্রহণ হবে। এরমধ্যে সন্দ্বীপে দুই লক্ষ ৪৫ হাজার ৬৭৬ জন ভোটার। পুরুষ ভোটার এক লক্ষ ২৬ হাজার ৬৮৯জন, মহিলা ভোটার এক লক্ষ ১৮ হাজার ৯৮৫জন। ভোটকেন্দ্র ৮৫টি, কক্ষ ৪৬৬টি। মিরসরাইয়ে ভোটার তিন লক্ষ ৭২ হাজার ২৫৭জন। পুরুষ ভোটার এক লক্ষ ৯২ হাজার ৭২০জন ও মহিলা ভোটার এক লক্ষ ৭৯ হাজার ৫৩৫জন। ভোটকেন্দ্র ১১৩টি ও কক্ষ ৭৩৩টি। সীতাকুন্ডে ভোটার তিন লক্ষ ২৪ হাজার ২৪০ জন। পুরুষ ভোটার এক লক্ষ ৭২ হাজার ৩৩জন ও মহিলা ভোটার এক লক্ষ ৫২ হাজার ২০৬জন। ৯২টি ভোটকেন্দ্রের ৭৫৯ কক্ষে ভোটগ্রহণ হবে। ভোটগ্রহণে তিন উপজেলায় ছয় হাজার ১৬৪জন প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তা থাকবেন। স›দ্বীপে আগেরদিন ও মিরসরাই ও সীতাকুন্ডে ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পৌঁছবে।
নির্বাচনে উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করা বেশিরভাগ প্রার্থীই আওয়ামী লীগ সমর্থিত। যে কারণে ভোটের মাঠে ক্ষমতার দাপট দেখাতে চাইবেন প্রার্থী ও তাদের সমর্থকরা। এসব কিছু মাথায় রেখেই সংঘাত এড়াতে আগেভাগে প্রস্তুতি নিয়ে রেখেছে প্রশাসন। ঝুঁকিপূর্ণ কেন্দ্রকে গুরুত্ব দিয়ে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে। মাঠে রয়েছে বিভিন্ন গোয়েন্দা সংস্থা।
নির্বাচন কমিশন ও প্রশাসনের পক্ষ থেকে কঠোর অবস্থানের কথা জানানো হলেও নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে শঙ্কায় আছেন। কয়েকজন প্রার্থী অভিযোগ করেন, কিছু কিছু প্রার্থী নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করছেন। স্থানীয় এমপি-মন্ত্রী ও প্রভাবশালী আওয়ামী লীগ নেতাদের আর্শীবাদ পাওয়া প্রার্থীরা ভোটকেন্দ্রে ঘিরে আতঙ্ক ছড়াচ্ছেন। ভোটের প্রচারণায় প্রার্থীদের মধ্যে বড় ধরনের কোনো সংঘাত না হলেও ভোটের দিন প্রভাব বিস্তার ও ঠেকানো নিয়ে সংঘাতের শঙ্কা রয়েছে।
তবে ভোটের মাঠে কোনো নৈরাজ্য বরদাশ্ত করা হবে না বলে জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। গত ১৯ এপ্রিল প্রার্থীদের সাথে মতবিনিময়কালে ডিসি বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উপহার দেয়া হবে। কেউ জাল ভোট দিতে আসলে প্রতিদ্বন্দ্বি প্রার্থীর এজেন্টগণকে চ্যালেঞ্জ করতে হবে। তাদের নিরাপত্তা আমরা দেব। জাল ভোট প্রদান, কেন্দ্র দখল বা অন্যান্য অজুহাতে নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে কেউ কোনো ধরনের গুজব ছড়ালে ছাড় নেই। নির্বাচনে নিরাপত্তা নিশ্চিতে আইন-শৃঙ্খলা বাহিনী সবর্দা আপনাদের পাশে থাকবে। নির্বাচনে কোনো অনিয়ম বরদাশ্ত করা হবে না।’
জানা যায়, মিরসরাইয়ে উপজেলা চেয়ারম্যান পদে উত্তম কুমার শর্মা (দোয়াত কলম), ফেরদৌস হোসেন আরিফ (আনারস), মোহাম্মদ মোস্তফা (মোটরসাইকেল), মোহাম্মদ এনায়েত হোসেন (কাপ পিরিচ), শেখ মোহাম্মদ আতাউর রহমান (ঘোড়া), ভাইস চেয়ারম্যান পদে মোহাম্মদ সাইফুল আলম (তালা), মোহাম্মদ সেলিম (টিয়া পাখি), সাইফুল ইসলাম (চশমা), সালাহউদ্দিন আহমদ (টিউবওয়েল), মহিলা ভাইস চেয়ারম্যান পদে ইসমত আরা (কলস), উম্মে কুলসুম কলি (ফুটবল), বিবি কুলছুমা চম্পা (পদ্মফুল) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সীতাকুন্ডে উপজেলা চেয়ারম্যান পদে মহিউদ্দিন আহমেদ মঞ্জু (দোয়াত-কলম), মোহাম্মদ আরিফুল আলম চৌধুরী (আনারাস), ভাইস চেয়ারম্যান পদে গোলাম মহি উদ্দিন (উড়োজাহাজ), জালাল আহমেদ (টিউবওয়েল), মহিলা ভাইস চেয়ারম্যান পদে শামীমা আক্তার (হাঁস), শাহীনুর আক্তার (পদ্মফুল), হামিদা আক্তার (ফুটবল)।
সন্দ্বীপে উপজেলা চেয়ারম্যান পদে এসএম আনোয়ার হোসেন (আনারস), ফোরকান উদ্দিন আহমেদ (দোয়াত-কলম), মো. নাজিম উদ্দিন জামশেদ (মোটর সাইকেল), মোহাম্মদ মাঈন উদ্দীন (কাপ-পিরিচ), শেখ মোহাম্মদ জুয়েল (হেলিকপ্টার) মহিলা ভাইস চেয়ারম্যান নাহিদ তানমী (কলস), হালিমা বেগম (ফুটবল) নির্বাচন করছেন। বিনা ভোটে নির্বাচিত হওয়ায় ভাইস চেয়ারম্যান পদে এ উপজেলা নির্বাচন হবে না।