উইকেট না হারানোর স্বস্তি নিয়ে দিন শেষ করল বাংলাদেশ

2

স্পোর্টস ডেস্ক

প্রথম দিনে বোলাররা কিছুটা আশা দেখিয়েছিলেন। দ্বিতীয় দিনটি তাদের জন্য হলো একদমই হতাশার। সেঞ্চুরি তুলে নেন পাকিস্তানের দুই ব্যাটার, তারা পায় বড় সংগ্রহও। বাংলাদেশের জন্য স্বস্তি হলো শেষ বিকেলে নিজেরা ব্যাট করতে নেমে কোনো উইকেট হারায়নি।
রাওয়ালপিন্ডিতে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও বাংলাদেশ। শুরুতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংস ৬ উইকেট হারিয়ে ৪৪৮ রান করে ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনশেষ অবধি কোনো উইকেট না হারিয়ে ২৭ রান করেছে বাংলাদেশ।
১৫৮ রানে ৪ উইকেট হারিয়ে দিন শুরু করেছিল পাকিস্তান। প্রথম সেশনে ২৯ ওভার ব্যাট করে কোনো উইকেট না হারিয়েই ৯৮ রান করে তারা।
দ্বিতীয় সেশনে এসে সেঞ্চুরি তুলে নেন উইকেটে থাকা দুই ব্যাটার সৌদ শাকিল ও মোহাম্মদ রিজওয়ান। টেস্টে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন রিজওয়ান, এর কিছুক্ষণ পরই টেস্টে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন সৌদ শাকিলও। ১৯৫ বলে সেঞ্চুরি করেছেন এই বাঁহাতি ব্যাটার। দুজনের বড় জুটিতে বিশাল সংগ্রহের পথে হাঁটতে থাকে পাকিস্তান।
তাতে অবশ্য কিছুটা ধাক্কা দিতে পারেন মিরাজ। অফ স্টাম্পের বাইরে তার ঝুলিয়ে দেওয়া বল এগিয়ে এসে খেলতে গিয়ে টার্নে পরাস্ত হন শাকিল। পরে বল ধরে স্টাম্প ভাঙেন উইকেটরক্ষক লিটন দাস। রিজওয়ান ও শাকিলের ২৪০ রানের পঞ্চম উইকেট জুটি ভাঙে এতে। ২৬১ বলে ১৪১ রান করেন শাকিল।
তার বিদায়ের পর আগা সালমানের সঙ্গে ছোট একটি জুটি গড়েছিলেন রিজওয়ান। ৩৬ বলে ১৯ রান করে ব্যাকওয়ার্ড পয়েন্টে দাঁড়ানো মেহেদী হাসান মিরাজের হাতে ক্যাচ দেন সালমান। সাকিব আল হাসান পান নিজের প্রথম উইকেট। ৩৯৮ রানে পঞ্চম উইকেট হারানো পাকিস্তান আরও কিছু রান করেছে। যদিও ৬ উইকেটে ৪৪৮ রানে প্রথম ইনিংস ঘোষণা করে তারা। তখন ডাবল সেঞ্চুরি থেকে ২৯ রান দূরে ছিলেন রিজওয়ান। কিন্তু শেষ বিকেলে বাংলাদেশকে ব্যাটিং করানোকে গুরুত্ব দেন পাকিস্তান অধিনায়ক শান মাসুদ। ২৩৯ বলে ১৭১ রান করে অপরাজিত থাকেন রিজওয়ান। পাকিস্তান অধিনায়কের চেষ্টা অবশ্য কাজে আসেনি। ১২ ওভার ব্যাট করলেও বাংলাদেশ কোনো উইকেট হারায়নি এদিন। ৩০ বলে ১২ রান করে সাদমান ইসলাম ও ৪২ বলে ১১ রানে অপরাজিত আছেন জাকির হাসান। বাংলাদেশ পিছিয়ে আছে ৪২১ রানে।