ইরানকে ‘পৃথিবী থেকে নিশ্চিহ্ন’ করার হুমকি ট্রাম্পের

10

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে শত্রহদেশ ইরানকে ‘পৃথিবী থেকে নিশ্চিহ্ন’ করার ডাক দিয়েছেন। ট্রাম্পের কথায় হোয়াইট হাউজে থাকাকালীন তার ইরানকে ধ্বংসের সেই হুংকারেরই প্রতিফলন ঘটেছে বলে জানিয়েছে আরব নিউজ।
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কর্মকর্তারা কিছুদিন আগে জানান, ট্রাম্পকে হত্যার ইরানি চক্রান্তের খবর জানতে পেরে তাকে ঘিরে নিরাপত্তা জোরদার করেছিলেন তারা। এরপরই ইরানকে বিনাশ করার এই ডাক দিলেন ট্রাম্প।
গত বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে তিনি বলেন, তারা (ইরান) যদি ‘প্রেসিডেন্ট ট্রাম্পকে হত্যা’ করে, তাহলে আমি আশা করি আমেরিকা ইরানকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করে দেবে। যদি তা না করা হয়, তবে আমেরিকান নেতারা ‘নির্লজ্জ কাপুরুষ’ হিসাবে বিবেচিত হবেন! খবর বিডিনিউজ’র
যুক্তরাষ্ট্রের কংগ্রেসে গত বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দেওয়া ভাষণের একটি সংক্ষিপ্ত ভিডিও দিয়ে ট্রাম্প ওই বক্তব্য পোস্ট করেন। নেতানিয়াহু সেই ভাষণে ট্রাম্পের বিরুদ্ধে ইরানের চক্রান্তের বিষয়টি নিয়ে কথা বলেছিলেন।
পেনসিলভেইনিয়া রাজ্যের নির্বাচনি প্রচার সমাবেশে গত ১৩ জুলাই ট্রাম্পের উপর হামলা হয়। তার ডান কান ছুয়ে বেরিয়ে যায় গুলি। গোয়েন্দা সংস্থা এফবিআই এ হামলার ঘটনাকে ট্রাম্পকে হত্যাচেষ্টা বলে অভিহিত করে।
এরপর গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের খবরে বলা হয়, ট্রাম্পকে হত্যার জন্য ইরান ছক কষেছে সে কথা জানতে পেরে গত জুন মাসেই মার্কিন সিক্রেট সার্ভিস তার নিরাপত্তা জোরদার করেছিল।
সিএনএন জানিয়েছে, সাবেক প্রেসিডেন্টকে লক্ষ্য করে তেহরানের একটি পরিকল্পনার বিষয়ে গোয়েন্দা তথ্য পেয়েছিল মার্কিন কর্তৃপক্ষ। অন্যান্য মার্কিন সংবাদমাধ্যমও এই ষড়যন্ত্রের খবর প্রকাশ করেছে।
যদিও কর্মকর্তারা এও বলছেন যে, পেনসিলভেইনিয়ার নির্বাচনি সমাবেশে ট্রাম্পের উপর হামলা চালানো যুবক টমাস ম্যাথু ক্রুকসের সঙ্গে ইরানের এই চক্রান্তের যোগসূত্র থাকার কোনও আলামত তারা পাননি।
যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে সম্পর্কে দীর্ঘদিন ধরেই টানাপোড়েন চলছে। ২০২০ সালে যুক্তরাষ্ট্রের হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ড বাহিনীর কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলেমানির মৃত্যু ঘিরে দুই দেশের সম্পর্কের আরও অবনতি হয়।
ইরান তখন এ হত্যাকান্ডের প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছিল। ওই সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন ট্রাম্প। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদ বলেছে, তারা কয়েক বছর ধরে ট্রাম্প প্রশাসনের সাবেক কর্মকর্তাদের বিরুদ্ধে ইরানের হুমকি খতিয়ে দেখছে।
ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালে একাধিকবার ইরানের বিরুদ্ধে নানা হুমকি দিয়েছেন। ২০১৯ সালেও তিনি একই ভাবে ইরানের বিরুদ্ধে হুমকি দিয়েছিলেন। বলেছিলেন, “ইরান আমেরিকার কোনও কিছুর ওপর হামলা চালালে দেশটিকে ধ্বংস করে দেওয়া হবে।”