ইনু সাতদিনের ও মেনন ছয়দিনের রিমান্ডে

4

ঢাকা প্রতিনিধি

সাবেক তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনুর সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। নিউ মার্কেট থানায় করা ব্যবসায়ী আব্দুল ওয়াদুদকে গুলি করে হত্যার অভিযোগে করা মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তার এই রিমান্ড মঞ্জুর করা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরের পর ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আলী হায়দারের আদালতে তোলা হয় তাকে।
এর আগে, গত ২৩ আগস্ট নিউ মার্কেট থানার একই মামলায় ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেননকে পাঁচ দিনের রিমান্ড দেয়া হয়েছিল। গতকাল তাকে আদাবর থানার আরেকটি হত্যা মামলায় ছয়দিন রিমান্ড দেয়া হয়েছে। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমানের আদালত এ আদেশ দেয়।
আদালতসংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় গ্রেপ্তার হাসানুল হক ইনুকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করা হয়। আবেদনে উল্লেখ করা হয়, ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় হাসানুল হক ইনুর জড়িত থাকার তথ্য পাওয়া যাচ্ছে। হত্যাকান্ডের রহস্য উদ্ঘাটনের জন্য তাকে ১০ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি। তবে ইনুর আইনজীবী রিমান্ড আবেদনের বিরোধিতা করে তার জামিন প্রার্থনা করেন।
উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত হাসানুল হক ইনুর সাত দিন রিমান্ড মঞ্জুর করেন। গত সোমবার বিকেলে রাজধানীর উত্তরা এলাকা থেকে হাসানুল হক ইনুকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিশ জানায়। পরে তাকে মিন্টো রোডে গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয়ে নেওয়া হয়।
আদাবর থানায় করা পোশাকশ্রমিক রুবেল হত্যা মামলায় গ্রেপ্তার বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে আবার ছয় দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত।
এর আগে নিউ মার্কেট থানায় করা ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় মেননকে চার দিনের রিমান্ডে নেওয়া হয়। রিমান্ড শেষে গতকাল তাকে আদালতে হাজির করে আদাবর থানায় করা পোশাকশ্রমিক রুবেল হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে ১০ দিন রিমান্ড চাওয়া হয়।
গত বৃহস্পতিবার বিকেলে গুলশানের বাসা থেকে সাদাপোশাকে পুলিশ রাশেদ খান মেননকে আটক করে নিয়ে যায়। পরে রাতে নিউ মার্কেট থানার ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলাকালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে নিহত হওয়ার ঘটনায় সম্প্রতি কয়েকটি মামলায় মেননকে আসামি করা হয়েছে।