ইউজিসি বলল আদালতের নির্দেশনা মানতে

6

পূর্বদেশ ডেস্ক

সর্বোচ্চ আদালত স্থিতাবস্থা জারির পরও কোটা সংস্কার চেয়ে শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাওয়ায় আদালতের নির্দেশনা স্মরণ করিয়ে চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন- ইউজিসি। গতকাল বৃহস্পতিবার সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি পাঠিয়ে ইউজিসি আদালতের পর্যবেক্ষণ ও নির্দেশনা মানতে বলেছে। খবর বিডিনিউজের।
শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি চাকরিতে নারী কোটা ১০ শতাংশ, মুক্তিযোদ্ধা কোটা ৩০ শতাংশ এবং জেলা কোটা ১০ শতাংশ বাতিল করে পরিপত্র জারি করে সরকার।
ওই পরিপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে ২০২১ সালে হাই কোর্টে রিট আবেদন করেন মুক্তিযোদ্ধার সন্তান অহিদুল ইসলামসহ সাতজন। গত ৫ জুন সেই আবেদনের চূড়ান্ত শুনানি শেষে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে রায় দেয় হাই কোর্ট।
এবার শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা আন্দোলনে নামে। ‘বাংলা বøকেড’ নামে তাদের অবরোধ কর্মসূচির কারণে ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ।
শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে বুধবার সব পক্ষকে চার সপ্তাহ স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দেয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
প্রধান বিচারপতি তার আদেশের সঙ্গে তিনটি পর্যবেক্ষণ ও নির্দেশনা দেন। আন্দোলনরত শিক্ষার্থীদের তিনি ক্লাসে ফিরে যেতে বলেন। শিক্ষকদের বলেন ছাত্রদের বুঝিয়ে ক্লাসে ফিরিয়ে নিতে। আর সংক্ষুব্ধদের উদ্দেশে বলেন, কোনো শিক্ষার্থী যদি মামলায় যুক্ত হতে চান, আইনজীবীর মাধ্য্যমে যুক্ত হতে পারবেন, শুনানি হলে তখন তাদের কথাও শোনা হবে।
চিঠিতে আদালতের এসব পর্যবেক্ষণ ও নির্দেশনা তুলে ধরে ইউজিসি উপাচার্যদের তা প্রতিপালনের জন্য অনুরোধ জানিয়েছে।