আশুলিয়া শিল্পাঞ্চলে কাজে ফিরেছেন শ্রমিকরা

7

পূর্বদেশ ডেস্ক

আশুলিয়া শিল্পাঞ্চলের পোশাক কারখানাগুলোতে সকাল থেকে স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) ৩৬টি কারখানা বন্ধ থাকলেও গতকাল তা কমে ১৮টিতে নেমে এসেছে। এ ছাড়া সকালে কাজে যোগ দিয়ে ৪-৫টি কারখানায় অসন্তোষ দেখা দিলেও পরে শ্রমিকরা কাজে ফিরেছেন।
কারখানা কর্তৃপক্ষ ও শিল্পপুলিশ জানায়, অল্পসংখ্যক কারখানা ব্যতীত অধিকাংশ পোশাক কারখানা গতকাল রোববার খুলে দেওয়া হয়েছে। শ্রমিকরাও শান্তিপূর্ণভাবে কারখানাগুলোতে কাজ শুরু করেছেন। খবর বাংলা ট্রিবিউনের।
শুক্রবার ঢাকার আশুলিয়া শিল্পাঞ্চলের স্থানীয় নেতা ও কারখানা মালিকদের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) পক্ষ থেকে শনিবার সব কারখানা খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এখনও কয়েকটি কারখানা বন্ধ রয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এসব কারখানা কর্তৃপক্ষ অবস্থা পর্যবেক্ষণ করছে। দু-একদিনের মধ্যে এসব কারখানাও খুলে দেওয়া হবে।
শিল্পপুলিশ-১-এর পুলিশ সুপার (এসপি) মো. সারোয়ার আলম বলেন, ‘আজ (রোববার) এই অঞ্চলে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩ (১) ধারায় ১৮টি বন্ধ এবং দুটি কারখানায় সাধারণ ছুটি রয়েছে। এর বাইরে শিল্পাঞ্চলের সকল কারখানায় উৎপাদন কার্যক্রম স্বাভাবিক রয়েছে। স্বাভাবিক রয়েছে শিল্পাঞ্চলের সামগ্রিক পরিস্থিতি। এ ছাড়াও শিল্পাঞ্চলের নিরাপত্তায় সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। অব্যাহত রয়েছে যৌথ বাহিনীর টহল কার্যক্রম।