‘আর একটিও ইটের গাঁথুনি নয়’

8

চলমান পরিস্থিতিতে জায়গা দখল-বেদখল করে বিশৃঙ্খলা সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বোয়ালখালীতে দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনীর মেজর শওকত। গতকাল শনিবার আয়োজিত সুধী সমাবেশ ও বোয়ালখালীতে কর্মরত সাংবাদিকদের সাথে আলাপকালে একথা বলেছেন।
এসময় জায়গা-জমি সংক্রান্ত বিরোধের জের ধরে মারামারি ও জায়গা দখল-বেদখলের অভিযোগ পাওয়া যাচ্ছে বলে উল্লেখ করে তিনি বলেন, এই ধরনের কর্মকান্ড কাপুরুষোচিত।
এদিন পৌর সদরের ৬ নম্বর ওয়ার্ডের বহদ্দারপাড়ার বাসিন্দা শামীমা আকতার আরজু নামের এক মহিলা জানান, তাদের জায়গায় প্রতিবেশি ফজল করিম বাদশার লোকজন জড়ো করে জোরপূর্বক পাকা দেয়াল নির্মাণ করছে।
শামীমা আকতার আরাজু বলেন, চলমান পরিস্থিতিতে প্রতিপক্ষের লোকজন দিনরাত দেয়াল নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছিল। নিরুপায় হয়ে সেনাবাহিনীর কাছে ছুটে যান। অভিযোগ পেয়ে সেনা সদস্যরা ঘটনাস্থলে এসেছিলেন। তারা প্রতিপক্ষকে বলেছেন- আর একটিও ইটের গাঁথুনি নয়। দুইমাস পর বিরোধ নিষ্পত্তি করে ইট গাঁথতে।
শামীমা জানান, গত ৭ মাস ধরে জায়গাটি নিয়ে বিভিন্ন জায়গায অভিযোগ ও বৈঠক করে সমাধানের আশায় ঘুরছেন। দেশের চরম সংকটময় মুহূর্তে আইনশৃঙ্খলা বাহিনীর অনুপস্থিতির সুযোগ নিয়ে আমাদের জিম্মি করে জায়গা দখল করে ঘর নির্মাণ কাজ শুরু করে। রাত-দিন কাজ অনেকটা দখলে নেয়। নিরুপায় হয়ে দায়িত্বরত সেনাবাহিনীর কাছে গেলে তারা ঘটনাস্থলে পৌঁছে দখলবাজির প্রমাণ পেয়ে কাজ বন্ধ করে দিয়েছে। সেনাবাহিনীর সহায়তা না আমরা নিরাপত্তাহীনতা ও অসহায় হয়ে পড়েছিলাম।
এই পরিস্থিতিতে বোয়ালখালী উপজেলার বিভিন্ন এলাকায় জায়গা দখল-বেদখলের অভিযোগ পাওয়া যাচ্ছে। এসব ঘটনায় মারামারির ঘটনাও ঘটছে। বিজ্ঞপ্তি