আবু সাঈদকে স্মরণ করে কাঁদলেন ড. ইউনূস

8

পূর্বদেশ ডেস্ক

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নিতে দেশে ফিরে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস গতকাল বৃহস্পতিবার ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে সাংবাদিকদের ব্রিফিংয়ে ছাত্র-জনতার আন্দোলনের এই বিজয়কে ‘দ্বিতীয় স্বাধীনতা অর্জন’ মন্তব্য করেন। বক্তব্যের শুরুতেই তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে প্রথম নিহত রংপুরের শিক্ষার্থী আবু সাঈদের কথা স্মরণ করে আবেগআপ্লুত হয়ে ওঠেন। খবর বাংলা ট্রিবিউনের।
তিনি বলেন, এই সময়ে আবু সাঈদের কথা মনে পড়ছে। যে আবু সাঈদের ছবি বাংলাদেশের প্রতিটি মানুষের মনে গেঁথে আছে। এটা কেউ ভুলতে পারবে না। কী অবিশ্বাস্য একটা সাহসী যুবক বন্দুকের সামনে দাঁড়িয়ে আছে এবং তারপর থেকে আর কোনও যুবক, কোনও যুবতী হার মানেনি। সামনে এগিয়ে গেছে এবং বলেছে, যত গুলি মারো, মারতে পারো; আমরা আছি।
আর দৃঢ় প্রত্যয়ের কারণেই সারা দেশে আন্দোলন ছড়িয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, যার কারণে বাংলাদেশ দ্বিতীয়বার স্বাধীনতা অর্জন করলো। এই স্বাধীনতাটা আমাদের রক্ষা করতেই হবে। শুধু রক্ষাই নয়, এর সুফল প্রতিটি মানুষের ঘরে পৌঁছে দিতে হবে; তা না হলে এই স্বাধীনতার কোনও দাম নেই। এ স্বাধীনতাটা পৌঁছানোই হলো আমাদের শপথ এবং দৃঢ় প্রতিজ্ঞা।