আন্দোলন সংগ্রামে চট্টগ্রামের ভূমিকা অগ্রগণ্য : পেয়ারুল ইসলাম

3

চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম বলেছেন, চট্টগ্রাম হচ্ছে দেশের সকল আন্দোলন সংগ্রামের সুতিকাগার। ব্রিটিশবিরোধী আন্দোলন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৬৯ এর গণ অভ্যুথান, ৬ দফা ও ১১ দফা, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রামের ভূমিকা ছিল অগ্রগণ্য। তিনি গতকাল চট্টগ্রাম শিল্পকলা একাডেমি গ্যালারী হলে ওস্তাদ মোহন লাল দাস এর ৯৮তম জন্মজয়ন্তী উপলক্ষে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
স্বপন কুমার দাস এর সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ বেতার চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মাহফুজুল হক, বিশেষ আলোচক ছিলেন বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতী, বিশেষ অতিথি ডা. মইনুদ্দিন এম ইলিয়াস, প্রাক্তন ইউপি চেয়ারম্যান আবু তালেব প্রমুখ।
তিনি আরও বলেন, অনেক সাংস্কৃতিক সংগঠন রয়েছে। সকল সংগঠনগুলোর জন্যে আমি কিছু কাজ করতে চাই। ওস্তাদ মোহনলাল দাস এরকম বড় মাপের ব্যক্তিত্ব, তা আমার জানা ছিল না। আমি আসাদ মোহনলাল দাস এর জন্য ফটিকছড়িতে কিছু করতে চাই। এ প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে একটি ৪৬ কোটি টাকার ব্রিজের কাজ চলমান রয়েছে। আমি চেষ্টা করছি ব্রিজের নাম অথবা ফটিকছড়ির যেকোনো একটি স্থাপনা ওস্তাদ মোহন লাল দাসের নামে নামকরণের। চট্টগ্রামের সাংস্কৃতিক সংগঠনগুলোর সংস্কৃতি চর্চা করার জন্য আমার প্রচেষ্টা থাকবে। চট্টগ্রাম হচ্ছে সংস্কৃতি লালন ক্ষেত্র।
সমগ্র অনুষ্ঠানটি মোহনলাল দাস ও তার পুত্র স্বপন কুমার দাস এর সৃষ্টিকর্ম নিয়ে সাজানো হয়। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিথিবৃন্দ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। বিজ্ঞপ্তি