আন্দরকিল্লা’র জমজমাট সাহিত্য আড্ডা

4

শিল্প ,সাহিত্য, সংস্কৃতি ও সমাজভাবনামূলক কাগজ আন্দরকিল্লার নিয়মিত মাসিক সাহিত্য আড্ডা গত ৩০ আগস্ট সন্ধ্যা ছটায় অনুষ্ঠিত হয়ে রাত নটায় শেষ হয়। এই তিন ঘন্টার জম্পেশ আড্ডার শুরুতেই সম্প্রতি প্রয়াত ডক্টর মনিরুজ্জামান এবং সাম্প্রতিক বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদদের স্মৃতি প্রতি শ্রদ্ধা রেখে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর আন্দরকিল্লার আগস্ট সংখ্যার পাঠ উম্মোচন হয়। উপস্থিতিদের কেউ কবিতা ,কেউ গান, কেউ ছড়া পাঠ, কেউ আলোচনা করেন। আজকের আড্ডার প্রধান অতিথি ও মধ্যমণি ছিলেন জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড.মোহীত উল আলম। তিনি সমসাময়িক রাজনৈতিক পট পরিবর্তনের যৌক্তিক কারণগুলো বিশ্লেষণ করেন এবং সা¤প্রতিক বিষয়ের উপর গুরুত্ব দিয়ে আন্দরকিল্লার প্রকাশনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জনান।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ডীন ড. আহমেদ মাওলা আন্দরকিল্লা উদ্বোধনী সংখ্যায় কবি শামসুর রাহমানকে নিয়ে প্রচ্ছদ কাহিনি করার নেপথ্য ঘটনার আলোকপাত করেন। উল্লেখ্য যে এখন থেকে ২৬ বছর আগে ১৯৯৭ সালে কবি শামসুর রাহমানের সাক্ষাতকার টা তিনি কবির বাসায় বসে নিয়েছিলেন যা দিয়ে আন্দরকিল্লার উদ্বোধনী সংখ্যা প্রকাশ করা হয়েছিল।
কবি ও কবিতা নিয়ে কথা বলেন কবি খুরশীদ আনোয়ার। কবিতা ও ছড়া পাঠ করেন যথাক্রমে কবি রিজোয়ান মাহমুদ, কবি শ ম বখতিয়ার, কবি ইউসুফ মুহম্মদ, কবি তাপস চক্রবর্তী , কবি তৌফিকুল ইসলাম চৌধুরী, কবি নাজিমুদ্দীন শ্যামল, কবি আ ন ম ইলিয়াছ, শিশু সাহিত্যিক উৎপলকান্তি বড়ুয়া, কবি রফিক আনম, প্রাবন্ধিক ও কবি অমল বড়–য়া, কবি রুহু রুহেল, শিশু সাহিত্যিক অপু বড়ুয়া, কবি ও অনুবাদক ফারজানা রহমান শিমু, কবি মর্জিনা আক্তার, কবি ও প্রকাশক সাহাবুদ্দিন হাসান বাবু, শিশু সাহিত্যিক নান্টু বড়ুয়া, প্রাবন্ধিক ও কবি রুদ্র সুশান্ত, কবি মাহমুদুল হাসান, কবি অপু চৌধুরী ।উপস্থিত ছিলেন রাউজান কালচারাল পার্কের পরিচালক নান্টু বড়ুয়া, প্রকাশক সুব্রত কে চৌধুরী, কবি শফিউল আজম মাহফুজ , বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন নেতা মোঃ জাওয়াদ, বেলী বড়ুয়া, ঝর্না কর, সোহেল মাহফুজ, সুমন চৌধুরী, প্রমুখ।
গণ সংগীত পরিবেশন করেন শিল্পী হানিফুল ইসলাম চৌধুরী। আড্ডার এক পর্যায়ে সুস্বাদু তালের পিঠা দিয়ে অতীতের আপ্যায়ন করা হয়। পুরো আড্ডাটি সঞ্চালনা করেন আন্দরকিল্লার সম্পাদক ও প্রকাশক মুহম্মদ নুরুল আবসার।