আজ থেকে বৃষ্টি কমার আভাস দুদিন পর

6

পূর্বদেশ ডেস্ক

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি গভীর স্থল নিম্নচাপে পরিণত হওয়ার পর এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ঝরছে। তবে আজ থেকে বৃষ্টি কমে আসবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল শনিবার সকালে আবহাওয়াবিদ আফরোজা সুলতানা বলেন, গভীর স্থল নিম্নচাপটি বর্তমানে যশোর ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে।
তিনি বলেন, এটা শনিবারের (গতকাল) মধ্যে ভারতে চলে যেতে পারে। অল্প অল্প করে বৃষ্টি থাকবে, আগামীকাল (আজ রোববার) থেকে একটু কমবে। খবর বিডিনিউজের।
গতকাল সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৭৩ মিলিমিটার বৃষ্টি ঝরেছে কক্সবাজারের কুতুবদিয়ায়। এ ছাড়া কক্সবাজারে ২২৫, চট্টগ্রামে ২০৩, সন্দ্বীপে ১৫২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
সাধারণত ২৪ ঘণ্টায় ১ থেকে ১০ মিলিমিটার বৃষ্টি হলে তাকে হালকা, ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি, ২৩ থেকে ৪৩ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি ধরনের ভারি, ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে তাকে ভারি এবং ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড হলে তাকে বলা হয়ে থাকে অতিভারি বৃষ্টিপাত।

বন্যা পরিস্থিতি স্থিতিশীল : চট্টগ্রাম বিভাগসহ দেশের উপকূলীয় এলাকায় বন্যার আশঙ্কা তৈরি হলেও বর্তমানে বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকার কথা জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।
কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান বলেন, আগেরদিন মাতামুহুরি নদীর পানি বিপৎসীমার উপরে ছিল। কিন্তু ওখানে এখন পানি কমে বিপৎসীমার নিচে নেমে এসেছে। এই মুহূর্তে কোনো নদীর পানি বিপৎসীমার উপরে নেই। বন্যা পরিস্থিতি স্থিতিশীল রয়েছে।
এর আগে শুক্রবার রাতে ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগসহ দেশের উপক‚লীয় এলাকায় বন্যার ঝুঁকি রয়েছে জানিয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওইসব এলাকার কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করে পূর্বাভাস কেন্দ্র।
সম্ভাব্য বন্যাজনিত পরিস্থিতি মোকাবিলায় সংশ্লিষ্ট জেলার পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থল ত্যাগ না করার নির্দেশনাও দেওয়া হয়েছে।

গরম ফের বাড়বে দুদিন পর : দেশজুড়ে বৃষ্টিপাতের ফলে গতকাল থেকে তাপমাত্রা কমার পূর্বাভাস থাকলেও, দুইদিন পর আবার তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়াবিদ আফরোজা সুলতানা বলেন, আগামী দুইদিন তাপমাত্রা কমবে, এরপর হয়ত তাপমাত্রা উঠবে। কিন্তু ওইরকম তাপপ্রবাহ হবে না।