আজান শোনার পর দোয়া পড়া ও মুনাজাতের অত্যাধিক ফজিলত

8

ফখরুল ইসলাম নোমানী

আজান আরবি শব্দ। ইসলামের ফরজ বিধান নামাজ আদায়ের জন্য বিশেষ আহ্বানকে আজান বলা হয়। আজান মুসলিমদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। প্রতিদিন নামাজ আদায়ের জন্য এটি দেয়া হয়। যিনি আজান দেন তাকেই মুয়াজ্জিন বলা হয়। নামাজের যেমন গুরুত্ব রয়েছে ঠিক তেমনি আজানেরও গুরুত্ব ও ফজিলত রয়েছে। প্রতি ওয়াক্ত ও জুমার নামাজে যোগ দেওয়ার জন্য আজান দেওয়া হয়। নামাজের জন্য সবাইকে আহ্বান করতে আজান দেওয়া হয়। আজান শোনার পর দোয়া পড়তে হয়। মুয়াজ্জিনের আজান শুনে উত্তর দেওয়া এবং আজানের পর দোয়া পড়ার ফজিলত অত্যাধিক। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন আজানের পর দোয়া পাঠকারীর জন্য রয়েছে ফজিলতপূর্ণ পুরস্কার। আজানের পর দোয়া ও মুনাজাত মুলত নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দরুদ ও প্রশংসা। নবিজির দরুদ পাঠ ও প্রশংসায় মিলবে পরকালের সুপারিশ। এর চেয়ে বড় পুরস্কার মুমিনের জন্য আর কী হতে পারে! হাদিসের বর্ণনায় এসব ফজিলত দরুদ ও দোয়া ওঠে এসেছে :
আজানের ফজিলত সম্পর্কে বুখারি শরিফে বলা হয়েছে আবু হুরায়রা (রা.) বর্ণনা করেছেন যে রাসুলুল্লাহ (সা.) বলেছেন যখন নামাজের জন্য আজান দেওয়া হয় তখন শয়তান হাওয়া ছেড়ে পালায় যাতে সে আজানের শব্দ না শোনে। যখন আজান শেষ হয়ে যায় তখন সে আবার ফিরে আসে। আবার যখন নামাজের জন্য একামত বলা হয় তখন আবার সে দূরে সরে যায়। একামত শেষ হলে সে পুনরায় ফিরে এসে লোকের মনে কুমন্ত্রণা দিয়ে বলে এটা স্মরণ করো ওটা স্মরণ করো। এভাবে বিস্মৃত বিষয়গুলো সে স্মরণ করিয়ে দেয়। তাতে লোকটি এমন অবস্থায় গিয়ে পৌঁছায় যে সে কয় রাকাত নামাজ আদায় করেছে তা আর মনে করতে পারে না। পৃথিবীর সবচেয়ে সুমধুর ধ্বনির নাম আজান। এটি মুসলিম অমুসলিম নির্বিশেষে কোটি মানুষের উপলব্ধি।
আজানের দোয়া : আল্লাহুম্মা রব্বা হাজিহিদ দাওয়াতিত তাম্মাতি ওয়াস সালাতিল কায়িমাতি আতি মুহাম্মাদানিল ওয়াসিলাতা ওয়াল ফাদিলাতা ওয়াদ দারজাতার রফিআতা ওয়াবআসহু মাকামাম মাহমুদানিল্লাজি ওয়াআত্তাহু ; ওয়ারজুকনা শাফাআতাহু ইয়াওমাল কিয়ামাতি ইন্নাকা লা তুখলিফুল মিআদ।
আজানের দোয়ার অর্থ : হে আল্লাহ! এই পরিপূর্ণ আহ্বানের ও স্থায়ী প্রতিষ্ঠিত নামাজের আপনিই প্রভু। হজরত মুহাম্মদ (সা.) কে ওয়াসিলা ও সুমহান মর্যাদা দান করুন এবং তাঁকে ওই প্রশংসিত স্থানে অধিষ্ঠিত করুন যার প্রতিশ্রুতি আপনি তাঁকে দিয়েছেন আর কিয়ামতের দিন তাঁর সুপারিশ আমাদের নসিব করুন নিশ্চয়ই আপনি প্রতিশ্রুতির ব্যতিক্রম করেন না। আজানের পর দরুদ শরিফ পড়ে এ দোয়া পড়া সুন্নত। কেয়ামতের দিন সে আমার সুপারিশ পাওয়ার অধিকারী হবে।
আজানের দোয়া পাঠের ফজিলত : আজানের দোয়া পাঠের অনেক ফজিলত রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বর্ণনা করেছেন। হযরত জাবির ইবনে আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন যে ব্যক্তি আজান শুনে উল্লিখিত দোয়া পড়বে কিয়ামতের দিন তার জন্য আমার সুপারিশ থাকবে। অপর হাদিসে রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন যে আজানের দোয়ার জবাব দেবে কেয়ামতের দিন সে আমার সুপারিশ পাওয়ার অধিকারী হবে। হযরত সাদ ইবনু আবি ওয়াক্কাছ (রা.) বলেন রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন যে ব্যক্তি মুয়াজ্জিনের আজান শুনে এ দোয়া পড়বে :
উচ্চারণ : আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকালাহ ওয়া আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু। রাদিতু বিল্লাহি রাব্বাও ওয়া বিমুহাম্মাদির রাসুলাও ওয়া বিল ইসলামি দ্বীনা।
অর্থ : আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই। তিনি একক তাঁর কোন শরিক নেই। আর মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর বান্দা ও রাসুল। আমি আল্লাহকে প্রভু হিসাবে মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে রাসুল হিসেবে এবং ইসলামকে দ্বীন হিসেবে পেয়ে খুশি হয়েছি। যে এ দোয়া পড়বে তার গুনাহসমূহ মাফ করা হবে।
আজানের জবাব : মুয়াজ্জিন আজান দেওয়ার সময় অন্যদের উচিত আজানের জবাব দেওয়া। হাদিসে আজানের জবাব দেওয়ার বিষয়ে অনেক সওয়াবের কথা উল্লেখ করা হয়েছে। হজরত আব্দুল্লাহ ইবনে আমর রা. বলেন এক ব্যক্তি বললো হে আল্লাহর রাসুল! মুয়াজ্জিনদের মর্যাদা যে আমাদের চেয়ে বেশি হয়ে যাবে। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন তুমিও তা-ই বল মুয়াজ্জিন যা বলে। তারপর আজান শেষ হলে (আল্লাহর কাছে) চাও। (তখন) যা চাইবে তাই দেয়া হবে। হাদিসের বর্ণনায় এসব ফজিলত দরুদ ও দোয়া উঠে এসেছে।
যারা আজানের জবাব দেবে না : নামাজ আদায়কারী, পানাহার অবস্থায়, ইস্তিনজাকারী, স্ত্রী সহবাসে লিপ্ত, নারীদের ঋতুকালীন ইত্যাদি সময়। তবে অনেক আলেমের মতে আজানের পরক্ষণেই যদি উল্লিখিত কাজ থেকে অবসর হয় তাহলে সঙ্গে সঙ্গে আজানের জবাব দিয়ে দেয়া উত্তম। কোরআন তেলাওয়াতকারী তেলাওয়াত সাময়িক বন্ধ রেখে আজানের জবাব দেয়া উত্তম। আজানের সময় চুপ থাকা সুন্নত। একান্ত প্রয়োজন না হলে সাধারণ দ্বিনি ও দুনিয়াবি কথা বা কাজে লিপ্ত থাকা অনুচিত। বক্তৃতা বা সেমিনার চলাকালে আজান হলে সাময়িক তা স্থগিত রাখবে। ওয়াজ বা কোনো দ্বিনি মাহফিল চলাকালেও তা সাময়িক বন্ধ রেখে সবাইকে আজানের জবাব দেয়া উত্তম।
আজান ও ইকামাতের বাক্যগুলো : প্রথমে আল্লাহু আকবার আল্লাহ মহান (চারবার) অতঃপর আশহাদু আল লা ইলাহা ইল্লাল্লাহ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোনো মাবুদ নাই (দুবার) তারপর আশহাদু আন্না মুহাম্মাদার রাসুলুল্লাহ আমি সাক্ষ্য দিচ্ছি মুহাম্মদ (সা.) আল্লাহর রাসুল (দুবার) তারপর হাইয়া আলাস সালাহ নামাজের জন্য আসো (দুবার) ও হাইয়া আলাল ফালাহ কল্যাণের জন্য আসো (দুবার) পরিশেষে আল্লাহু আকবার আল্লাহ মহান (দুবার) ও লা ইলাহা ইল্লাল্লাহ আল্লাহ ছাড়া কোনো মাবুদ নাই (একবার)। ফজরের নামাজের আজানে পঞ্চম বাক্যের (হাইয়া আলাল ফালাহ) পর বলতে হয় আস সালাতু খায়রুম মিনান নাওম ঘুম অপেক্ষা নামাজ উত্তম (দুবার) এবং একামতে এই স্থানে বলতে হয় কদ কমাতিস সালাহ জামাত প্রস্তুত (দুবার)। আর আজান ও ইক্বামতের সময় দোয়া করার নির্দেশ দিয়েছেন স্বয়ং বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।
আজান ও ইকামাতের সময় দোয়া : এ সময় দোয়া করার ফজিলতও অনেক বেশি। তাই মানুষের প্রার্থনা কবুলে আজান ও ইক্বামতের সময়ের দোয়ার ব্যাপারে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিসের আমল করা জরুরি। আজান ও ইক্বামতের মাঝে দোয়া আজান চলাকালীন সময়ে এবং আজানের পর দোয়া করলে আল্লাহতাআলা বান্দার সে দোয়া ফিরিয়ে দেন না। এ সময় দোয়া কবুলের বিষয়টি অনেক হাদিসে বর্ণিত হয়েছে। ফরজ নামাজের পরসহ ফরজ নামাজের আজান ও ইকামতের মধ্যবর্তী সময়কে দোয়া কবুলের জন্য খুবই গুরুত্ব দেওয়া হয়েছে। তখন দোয়া করলে ফিরিয়ে দেওয়া হয় না। হজরত আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন আজান ও ইকামতের মধ্যবর্তী সময়ের দোয়া কখনো প্রত্যাখ্যাত হয় না।
অন্য এক বর্ণনায় এসেছে মুয়াজ্জিনের সঙ্গে সঙ্গে আজানের শব্দগুলো যে বলবে সে জান্নাতে যাবে। তার গুনাহসমূহ মাফ করা হবে। সাহল ইবনে সাদ রাদিয়াল্লাহুতায়ালা আনহু বলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন দুটি দোয়া কখনো ফেরত দেওয়া হয় না বা খুবই কম ফেরত দেওয়া হয়। ১. আজানের সময়ের দোয়া (ইকামতের সময় দোয়া) এবং আল্লাহর রাস্তায় যুদ্ধের সময় করা দোয়া যখন (মুসলিম ও কাফির) উভয়পক্ষ মুখোমুখী হয় এবং একে অপরের মধ্যে হাড্ডাহাড্ডি যুদ্ধে মিশে যায়। রাসুল (সা.) বলেছেন প্রকৃতপক্ষে আল্লাহতায়ালা ভোরের নির্মল বাতাসকে নির্দেশ দেন সে যেন মোয়াজ্জিনের আযানের শব্দকে আকাশে নিয়ে যায়। যখন ফেরেশতারা দুনিয়াবাসীদের আযানের শব্দ শুনতে পায় তখন তারা বলে : এই শব্দটি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর উম্মতের যারা আল্লাহর একত্বাবাদের স্বীকারোক্তি দিচ্ছে এবং ঐ ফেরেশতারা নামাজ শেষ না হওয়া পর্যন্ত এই উম্মতের জন্য ইস্তেগফার করতে থাকে। ইমাম আলী (আ.) বলেন : চারটি সময় দোয়া করাকে গনীমত মনে কর : ১. কোরআন তেলাওয়াত করার সময়। ২. আযান দেয়ার সময়। ৩. বৃষ্টি বর্ষণের সময়। ৪. মুমিনের সাথে কাফিরদের মুখোমুখি যুদ্ধ সংঘটিত হওয়ার সময়। আজানের সঙ্গে সংশ্লিষ্ট এ দোয়া ও মুনাজাতের মাধ্যমে আল্লাহতাআলা মুমিন মুসলমানের গুনাহ ক্ষমা করে পরকালে তার সুপারিশ দিয়ে ধন্য করবেন। আল্লাহতাআলা মুসলিম উম্মাহকে আজানের উত্তর দেওয়াসহ দোয়া ও দরুদের মাধ্যমে নবিজির সুপারিশ পাওয়ার ও হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

লেখক : ইসলামি গবেষক ও কলামিস্ট