আইইএলটিএস পরীক্ষার নিবন্ধন যেভাবে করবেন

5

ইংরেজি ভাষা দক্ষতার জন্য প্রমিত নিরীক্ষণপদ্ধতি ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম বা আইইএলটিএস। ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ে এই পরীক্ষা অনেক জনপ্রিয়। ভিনদেশে উচ্চশিক্ষা থেকে শুরু করে চাকরির আবেদনে পূর্বশর্ত হিসেবে আইইএলটিএস স্কোরের কথা উল্লেখ করা থাকে। স্পিকিং (বলা), লিসেনিং (শোনা), রাইটিং (লেখা) ও রিডিং (পড়া)-এ চার অংশ মিলিয়ে নেওয়া হয় আইইএলটিএস পরীক্ষা। বিদেশে উচ্চশিক্ষা, চাকরিসহ নানা কারণে অভিবাসনের পূর্বশর্ত হিসেবে উত্তীর্ণ হতে হয় এই পরীক্ষায়। ইংরেজিভাষী দেশগুলোর পাশাপাশি অন্যান্য ভাষার দেশগুলোও আইইএলটিএস স্কোরকে গুরুত্ব দেয়। এ ছাড়া বাংলাদেশে বিভিন্ন ধরনের বহুজাতিক প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রেও মূল্যায়ন করা হয়ে থাকে এই যোগ্যতাকে। চলুন জেনে নিই, কীভাবে আইইএলটিএস পরীক্ষার জন্য নিবন্ধন করবেন।
বাংলাদেশে আইইএলটিএসের পরীক্ষা নিয়ে থাকে ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি (ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম) এডুকেশন। দেশের প্রতিটি বিভাগীয় শহরেই এই প্রতিষ্ঠান দুটির একাধিক কেন্দ্র রয়েছে। এগুলোয় সশরীর নিবন্ধন করে পরীক্ষায় অংশগ্রহণ করা যায়। প্রতি মাসেই পূর্বনির্ধারিত নির্দিষ্ট তারিখগুলোয় অনুষ্ঠিত হয় বিভিন্ন মডিউলের পরীক্ষা। মূলত একাডেমিক ও জেনারেল ট্রেনিং (জিটি)—এই দুই ক্যাটাগরিতে নিবন্ধন নেওয়া হয়ে থাকে। যদি উচ্চশিক্ষা গ্রহণের উদ্দেশ্যে পরীক্ষায় অংশ নেওয়া হয়, তাহলে ক্যাটাগরি হবে একাডেমিক। আর চাকরি বা অন্য কারণে অভিবাসনপ্রার্থীদের জিটি নির্বাচন করতে হবে।
পরীক্ষা কম্পিউটারে অথবা সরাসরি কাগজে (চিরাচরিত পরীক্ষাপদ্ধতি) দেওয়া যায়। কম্পিউটার বেজড টেস্টের ক্ষেত্রে স্কোর পেতে সময় লাগে তিন থেকে পাঁচ দিন। অপর দিকে, পেপার বেজড টেস্টের ফলাফল আসতে প্রায় দুই সপ্তাহ সময় লাগতে পারে।
নিবন্ধনের জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও বৈধ পাসপোর্ট ছাড়া আর কোনো কাগজপত্রের প্রয়োজন হয় না। কম্পিউটার বা কাগুজে এবং একাডেমিক বা জেনারেল; সব ক্ষেত্রে আইইএলটিএস পরীক্ষার জন্য বর্তমান নিবন্ধন ফি ২২ হাজার ৫০০ টাকা।
ব্রিটিশ কাউন্সিলে আইইএলটিএস নিবন্ধন: টেস্ট টেকার পোর্টালে অ্যাকাউন্ট তৈরিতে শুরুতেই- লিংকে গিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। ওয়েবসাইটের এই অংশের নাম টেস্ট টেকার পোর্টাল। এখানে প্রয়োজন হবে প্রার্থীর নাম, জন্মতারিখ আর একটি ই-মেইল ঠিকানা। অতঃপর একটি অনন্য পাসওয়ার্ড দিয়ে এবং নিবন্ধনের শর্তাবলিতে সম্মতিসূচক টিক চিহ্ন দেওয়ার মাধ্যমে শেষ হবে অ্যাকাউন্ট তৈরির কাজ।
এ পোর্টালে অ্যাকাউন্ট করার সুবিধা হলো, পুরো নিবন্ধন একবারে না করে প্রার্থী প্রয়োজনমতো বিরতি নিয়ে বিভিন্ন সময়ে পুরো প্রক্রিয়া সম্পাদন করতে পারবেন। এ ছাড়া পরবর্তী সময়ে আইইএলটিএস স্কোর চেক করা ও উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়গুলোয় টিআরএফ (টেস্ট রিপোর্ট ফরম) পাঠানো যাবে এই পোর্টালের মাধ্যমে।
টেস্ট ক্যাটাগরি নির্বাচন: লগইনের পর স্ক্রিনের ওপরের বাম কোণে ‘বুক নিউ টেস্ট’-এ ক্লিক করতে হবে। এরপর আসবে টেস্ট ক্যাটাগরি নির্বাচনের পালা। একাডেমিক বা জেনারেল ট্রেনিং থেকে যেকোনো একটি বেছে নিতে হবে। পরের ধাপে দেশ ও বিভাগ নির্বাচনের পর ফরম্যাট হিসেবে কাগুজে বা কম্পিউটার বেজড যেকোনো একটি বাছাই করতে হবে।
প্রতিবন্ধীদের জন্য রয়েছে অ্যাক্সেসিবিলিটি রিকোয়ারমেন্ট বিকল্প। এই ক্যাটাগরিতে তাঁদের জন্য স্ক্রাইব, সহায়ক প্রযুক্তি, পরিবর্তিত শ্রবণ সিডি, শ্রবণপ্রতিবন্ধী সংস্করণ বা পরীক্ষার স্থানে শ্রবণসহায়ক ডিভাইস বহন করার সুযোগ থাকে। বিভিন্ন মডিউলের টেস্টগুলো দেখার জন্য প্রথমে কাক্সিক্ষত তারিখ বেছে নিতে হবে।
বাছাই করা তারিখে ভেন্যু, নিবন্ধন ফিসহ দিনের বিভিন্ন সময়ের টেস্টগুলো দেখা যাবে। এগুলোর মধ্য থেকে পছন্দসই সময় ও ভেন্যু অনুযায়ী ‘বুক টেস্ট’-এ ক্লিক করে টেস্ট বাছাই করা যাবে।