অসুস্থ বন্যহাতিকে সুস্থ করে অবমুক্ত করেছে বন বিভাগ

4

কাপ্তাই প্রতিনিধি

মারাত্মক অসুস্থ বন্য হাতিকে সুস্থ করে পুনরায় বনে অবমুক্ত করেছে কাপ্তাই পাল্পউড বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা। গত সোমবার কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের আওতাধীন রাজভিলা ফরেস্ট রেঞ্জ এলাকার গহীন জঙ্গলে হাতিটি অবমুক্ত করা হয়।
রাইখালী রেঞ্জে কর্মরত বন প্রহরী মো. হাসান জানায়, ঘটনারদিন ভোরে পাল্পউড বাগান বিভাগের আওতাধীন ঝাংকাপাড়ার স্থানীয় বাসিন্দাদের বরাতে খবর পাওয়া যায় যে, ওই এলাকার বনের মধ্যে একটি হাতি অসুস্থ হয়ে মাটিতে পড়ে আছে। সংবাদটি পেয়ে দ্রুত কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. নুরুল ইসলামকে বিষয়টি অবগত করি। পরে তাঁর নির্দেশে হাতিটির চিকিৎসা ও নিরাপত্তার স্বার্থে রাজভিলা রেঞ্জ কর্মকর্তা মো. কামাল হোসেন ও রাইখালী রেঞ্জ কর্মকর্তা মো. জাহিদুল ইসলামের নেতৃত্বে বনবিভাগের একটি বিশেষ টিম ওই স্থানে প্রেরণ করা হয়। কাপ্তাই পাল্পউড বাগানটি বান্দরবান সীমান্ত লাগোয়া হওয়ায় সেখানকার উপজেলা নির্বাহী অফিসার হাতিটির চিকিৎসার জন্য বান্দরবান প্রাণীসম্পদ অফিসের সার্জেন্ট ড.আসাদুজ্জামান সহ তিন সদস্য বিশিষ্ট একটি চিকিৎসা টিম উক্ত স্থানে প্রেরণ করেন। প্রহরী হাসান চিকিৎসক টিমের বরাত দিয়ে বলেন, হাতিটি অতিরিক্ত পরিমাণে কাঁঠাল খাওয়ায় তার পেটে প্রচুর গ্যাস হয় এবং এতে হাতিটি অসুস্থ হয়ে পড়ে।
এদিকে, বঙ্গবন্ধু সাফারী পার্ক গাজীপুরের ভেটিরিনারি সার্জেন্ট ড. মানিক হাতিটির চিকিৎসার সুবিধার্থে চিকিৎসক টিমকে সার্বক্ষণিক দিকনির্দেশনা প্রদান করেন। ফলে প্রাণীসম্পদ অফিসের চিকিৎসক টিম, কাপ্তাই পাল্পউড বনবিভাগের যৌথ প্রচেষ্টা ও এলাকাবাসীর সহযোগিতায় দীর্ঘ ৭ ঘণ্টার কঠোর পরিশ্রম এবং চিকিৎসা শেষে হাতিটিকে সুস্থ করে তোলা হয়। পরে ওইদিন বিকেলে রাজভিলা বন রেঞ্জের আওতাধীন গহীণ অরণ্যে হাতিটিকে অবমুক্ত করা হয়। কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের বিভাগীয় কর্মকর্তা নূরুল ইসলাম বলেন, যৌথ টিমের এই অভিযান সফলতা পেয়েছে এলাকাবাসীর সহযোগিতায়। এজন্য তিনি সকলকে ধন্যবাদ জানান। তিনি আরও জানান, বন্যপ্রাণী সংরক্ষণে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। অন্যদিকে ওইদিন রাইখালী রেঞ্জের বন কর্মচারী মো. হাসান এলাকাবাসীর নিকট বন্যপ্রাণী সুরক্ষার জন্য জনমত গঠনে মাইকিং করেন।