অভিষেক টেস্টে বিশ্বরেকর্ড গড়লেন শ্রীলঙ্কান ক্রিকেটার

4

ম্যানচেস্টার টেস্টে সুযোগ পেয়েছেন বোলার হিসেবে। তাই শ্রীলঙ্কার হয়ে বোলিংয়েই ভালো কিছু করবেন মিলন রত্নায়েকে এমনটাই চাওয়া ছিল ভক্ত-সমর্থকদের। তবে নিজের বোলিংয়ে সামর্থ্য প্রদর্শনের আগে ব্যাটিংয়ে যা করেছেন তা এক কথায় অবিশ্বাস্য। টেস্টে নয় নম্বরে ব্যাটিংয়ে নেমে বিশ্ব রেকর্ড গড়েছেন রত্নায়েকে। অভিষেকে ব্যাটিংয়ে নেমে ৭২ রানের ইনিংস খেলেছেন তিনি। তার এই ইনিংসে ভেঙে গেছে ৪১ বছর আগের এক রেকর্ড। এতদিন এই রেকর্ডের মালিক ছিলেন ভারতের অলরাউন্ডার বলবিন্দর সান্ধু। পাকিস্তানের বিপক্ষে ১৯৮৩ সালে অভিষেকে টেস্টে নয়ে নেমে ৭১ রানের ইনিংস খেলেছিলেন ভারতের প্রথম ওয়ানডে বিশ্বকাপজয়ের সদস্য।
বলবিন্দরের সেই রেকর্ড এবার নিজের করে নিলেন রত্নায়েকে। সেটিও আবার শ্রীলঙ্কার কঠিন এক সময়ে। যখন দল ইংল্যান্ডের বিপক্ষে ১১৩ রানে ৭ উইকেট হারিয়ে ধুঁকছিল। সে সময় অন্য প্রান্ত আগলে রাখা দলের অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভাকে সঙ্গ দিতে ক্রিজে আসেন তিনি। অধিনায়কের সঙ্গে ৮ উইকেটে ৬৩ রানের জুটি গড়ে দলকে অল্প রানে অলআউট হওয়া থেকে বাঁচিয়ে দেন। ৭৪ রানে ধনঞ্জয়া আউট হলে দলকে দুই শ রানের বেশি স্কোর এনে দেন রতœায়েকে।
এবার নবম উইকেটে ৫০ রানের জুটি গড়েন বিশ্ব ফার্নান্দোর সঙ্গে। ৬ চার ও ২ ছক্কায় পরে ৭২ রানে শোয়েব বশিরের বলে আউট হন তিনি। ধনঞ্জয়া-রত্নায়েকের ফিফটিতে প্রথম ইনিংসে ২৩৬ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। অথচ, ১৫০ রান হবে কিনা তা নিয়েই শঙ্কা ছিল। ইংল্যান্ডের হয়ে সমান ৩টি করে উইকেট নিয়েছেন ক্রিস ওকস ও বশির। নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে প্রথম দিন শেষে বিনা উইকেটে ২২ রান করেছে ইংল্যান্ড।