অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ

2

পূর্বদেশ ডেস্ক

গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের লভ্যাংশের টাকা আত্মসাতের মামলায় নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে আবেদন করেছেন দুই অভিযুক্ত আইনজীবী। এরা হলেন, জাফরুল হাসান শরীফ ও ইউসুফ আলী।
জাফরুল হাসান শরীফ গণমাধ্যমকে বলেন, ফৌজদারি কার্যবিধির ৫৬১-এ ধারায় করা আবেদনটি আজ (বুধবার) বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি মো. আলী রেজার বেঞ্চে আবেদনটি শুনানির তালিকায় ছিল। প্রাথমিক শুনানি শেষে এক সপ্তাহের জন্য আবেদনটির শুনানি স্থগিত করেছেন আদালত। অবকাশ শেষে নিয়মিত বেঞ্চে শুনানি হবে।
জাফরুল হাসান শরীফ বলেন, আমরা তো ইউনূসের মামলায় তার বিপক্ষের আইনজীবী, শ্রমিকদের পক্ষে। কিন্তু আমাদের এ মামলায় জড়ানো হয়েছে। এখনও ইউনূসের বিরুদ্ধে করা ২৮টি মামলায় আমি আইনজীবী।
তবে মুহাম্মদ ইউনূসের পক্ষে এখনও এ ধরনের কোনো আবেদন করা হয়নি বলে জানিয়েছেন তার আইনজীবী আব্দুল্লাহ আল মামুন।
তিনি বলেন, আমরা এখনও অভিযোগ গঠনের সার্টিফাইড কপি পাইনি। তাই আমরা এখনও হাই কোর্টে এ ধরনের কোনো আবেদন করিনি।
গত ১২ জুন এই দুই আবেদনকারী ও ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার ৪ নম্বর বিশেষ জজ সৈয়দ আরাফাত হোসেন। আগামী ১৫ জুলাই এ মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য দিন ঠিক করা হয়েছে।
দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান ২০২৩ সালের ৩০ মে এ মামলা দায়ের করেন। তার তদন্ত প্রতিবেদনে বলা হয়, আসামিরা গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা ‘আত্মসাৎ’ করেছেন। সেই অর্থ ‘অবৈধভাবে স্থানান্তর’ করা হয়েছে, যা মানি লন্ডারিং প্রতিরোধ আইনে অপরাধ।