অবশেষে দেশে নোঙর করল এমভি আবদুল্লাহ

5

পূর্বদেশ ডেস্ক

সোমালি জলদস্যুদের হাত থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ এক মাস পর কক্সবাজারের কুতুবদিয়ায় বঙ্গোপসাগরে নোঙর করেছে। অপেক্ষার প্রহর শেষ হলো জাহাজটির নাবিক ও তাদের স্বজনদের। গতকাল সোমবার সন্ধ্যা ৬টায় এটি নোঙর করে। আবদুল্লাহ যেখানে নোঙর করেছে তার পাশেই রয়েছে কেএসআরএম গ্রুপের আরেকটি জাহাজ এমভি জাহান মণি। এর মধ্য দিয়ে দস্যুদের হাত থেকে মুক্তি পাওয়ার এক মাস পর দেশে পৌঁছালেন ২৩ নাবিক। সেখানে চুনাপাথর খালাস করবে জাহাজটি। খাসাসের পর আজ বিকালে নাবিকদের নিয়ে আসা হবে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি)-১-এ । খবর বাংলা ট্রিবিউনের।
গতকাল রাত ৮টার দিকে গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন জাহাজের জেনারেল স্টুয়ার্ড নুরউদ্দিন। তিনি বলেন, আজ (সোমবার) দুপুরে বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছেছি আমরা। বিকাল ৫টার দিকে কুতুবদিয়ায় এসেছি। সন্ধ্যা ৬টায় জাহাজটি কুতুবদিয়ায় নোঙর করেছে। আমরা সবাই সুস্থ আছি, ভালো আছি।
কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী মেহেরুল করিম বলেন, কুতুবদিয়া উপক‚লে এমভি আবদুল্লাহ নোঙর করেছে। সেখানে চুনাপাথর খালাস করবে। সব ঠিক থাকলে মঙ্গলবার (আজ) বিকালে নাবিকদের বন্দরে আনা হবে। এরপর আনুষ্ঠানিকতা শেষে বাড়িতে যাবেন তারা।
এদিকে জলদস্যুর কবল থেকে মুক্তি পেয়ে দেশে ফেরা এমভি আবদুল্লাহ জাহাজের ২৩ নাবিক উঠবেন চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি)-১-এ। আজ বিকাল ৪টায় নাবিকরা ওই জাহাজ থেকে লাইটার জাহাজের মাধ্যমে এনসিটিতে উঠবেন। সেখানে তাদের নিয়ে সংক্ষিপ্ত এক অনুষ্ঠানের আয়োজন করছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।
এ তথ্য জানিয়েছেন জাহাজটির মালিকপক্ষ কেএসআরএমের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম। তিনি বলেন, এমভি আবদুল্লাহর ২৩ নাবিকের লাইটারেজ জাহাজের মাধ্যমে সদরঘাট কেএসআরএম জেটিতে ওঠার কথা ছিল। তবে আজ ( সোমবার) বিকালে এ প্রোগ্রাম পরিবর্তন করা হয়েছে। এখন সদরঘাটের পরিবর্তে তারা এনসিটিতে উঠবেন।
জাহাজের ২৩ নাবিক পুরোপুরি সুস্থ আছেন উল্লেখ করে মিজানুল ইসলাম বলেন, গত ৩০ এপ্রিল ভোররাত ৪টার দিকে জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের মিনা সাকার বন্দর থেকে ৫৬ হাজার ৩৯১ মেট্রিক টন চুনাপাথর নিয়ে দেশের পথে রওনা দেয়। আজ (সোমবার) দুপুরে বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছে এটি।
এদিকে, এমভি আবদুল্লাহ জাহাজে গতকাল ২৩ জন নাবিকের একটি নতুন টিম পাঠানো হবে। জাহাজটিতে থাকা আগের নাবিকরা নতুনদের কাছে দায়িত্ব হস্তান্তর করার পর আজ তীরে আসবেন।
উল্লেখ্য, সোমালিয়ার জলদস্যুদের কবল থেকে দীর্ঘ এক মাস পর গত ১৩ এপ্রিল স্থানীয় সময় রাত ১২টা এবং বাংলাদেশ সময় রাত ৩টায় মুক্তি পায় এমভি আবদুল্লাহ জাহাজসহ ২৩ নাবিক। এর আগে, জলদস্যুদের মুক্তিপণের টাকা পৌঁছানো হয় একটি বিশেষ এয়ারক্রাফটের মাধ্যমে। এই এয়ারক্রাফট থেকে দস্যুদের নির্ধারিত স্থানে তিনটি ব্যাগভর্তি ডলার পৌঁছানো হয়।
মুক্তির পর জাহাজটি দুবাইয়ের উদ্দেশে রওনা দেয়। ২১ এপ্রিল বিকাল সাড়ে ৪টা নাগাদ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আল হারমিয়া বন্দরের বহির্নোঙরে পৌঁছে জাহাজটি। জাহাজটিতে থাকা ৫৫ হাজার মেট্রিক টন কয়লা সেখানে খালাস করা হয়। পরবর্তী সময়ে আমিরাতের মিনা সাকার বন্দর থেকে ৫৬ হাজার মেট্রিক টন চুনাপাথর লোড করা হয়। এসব পণ্য নিয়ে দেশের পথে রওনা দেয় এমভি আবদুল্লাহ।