অনির্দিষ্টকালের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ

15

চলমান কোটা সংস্কার আন্দোলনের মধ্যে সংঘাত আর প্রাণহানির প্রেক্ষাপটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইনস্টিটিউট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।
শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের গতকাল মঙ্গলবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। সেখানে বলা হয়, ‘বিদ্যালয় ও কলেজগামী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইনস্টিটিউট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।’
সরকারি চাকরির কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে গতকাল মঙ্গলবার সকাল থেকেই ঢাকার বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে আন্দোলনকারী শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশী। এই আন্দোলনে স্কুল ও কলেজের শিক্ষার্থীদেরও অংশ নিতে দেখা যায়। খবর বিডিনিউজের
দিনভর আন্দোলেনে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ সব বয়সী মানুষকে দুর্ভোগ পোহাতে হয়েছে। এই আন্দোলনের মধ্যে ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে সংঘর্ষে শিক্ষার্থী, পথচারীসহ ছয়জনের প্রাণ গেছে।দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও সরকারসমর্থক সংগঠনের কর্মীদের সংঘর্ষের এসব ঘটনায় আহত হয়েছেন কয়েকশ মানুষ। এর মধ্যে চট্টগ্রামে তিনজন এবং ঢাকায় দুইজন এবং রংপুরে একজন করে মারা গেছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ছয় জেলায় বিজিবি নামানো হয়েছে।
এদিকে চলমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে অস্থিরতার মধ্যে আগামিকাল বৃহস্পতিবার সব বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করেছে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটি। সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার গতকাল মঙ্গলবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। সেখানে বলা হয়, ‘অনিবার্য কারণবশত আগামি বৃহস্পতিবারের সব শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হল’।
স্থগিত হওয়া পরীক্ষার পরিবর্তিত সময়সূচি বিজ্ঞপ্তির মাধ্যমে পর জানিয়ে দেওয়া হবে। আগামি রবিবার থেকে পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা যথারীতিতে চলবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।
কোটা আন্দোলন সহিংস রূপ নেওয়ায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানও পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিদ্যালয় ও কলেজগামী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইনস্টিটিউট পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে’।