অনিবন্ধিত অনলাইন, ওয়েব পোর্টাল বন্ধ করা হবে

11

নিজস্ব প্রতিবেদক

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, অনিবন্ধিত অনলাইন, ওয়েব পোর্টাল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে তথ্য ও সঅনিবন্ধিত অনলাইন, ওয়েব পোর্টাল বন্ধ করা হবেচার মন্ত্রণালয়। তিনি গতকাল শনিবার সকালে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের সভাকক্ষে ‘স্মার্ট বাংলাদেশ ও গণমাধ্যম’ বিষয়ক সেমিনারে এ কথা বলেন।
হুমায়ুন কবীর খোন্দকার বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ২০৪১ সালের মধ্যে উন্নত, সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছেন তা এমনি দেননি। ইতোমধ্যে দেশে সে ধরণের অবকাঠামো ও সুযোগ-সুবিধা তৈরি হয়েছে। ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণার কথা উল্লেখ করে সিনিয়র সচিব বলেন, তখন অনেকের কাছে অসম্ভব মনে হলেও ২০১৯ সালে করোনাকালীন মানুষ এর বাস্তবতা উপলব্ধি করেছে।
দেশের কর্মক্ষম ৬৮ শতাংশ তরুণদের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের সূর্য্য সারথী উল্লেখ করে সিনিয়র সচিব বলেন, জ্ঞান ও প্রযুক্তির সমন্বয়ে নিজেকে তৈরি করতে পারলেই স্মার্ট বাংলাদেশের যোগ্য নাগরিক হওয়া সম্ভব। এ লক্ষ্যে মানুষকে উৎসাহিত করতে তিনি গণমাধ্যমকে ‘বেশি বেশি সাকসেস স্টোরি তৈরির ওপর গুরুত্বারোপ করেন।
বিটিভি চট্টগ্রামের জেনারেল ম্যানেজার নূর আনোয়ার হোসেন রনজুর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর তৌফিক সাঈদ। আলোচনায় অংশ নেন দৈনিক আমাদের সময়ের সম্পাদক, একুশে পদকপ্রাপ্ত সাহিত্যিক ও শিক্ষাবিদ আবুল মোমেন, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী এবং দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ।
আলোচকবৃন্দ বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গণমাধ্যমকে দায়িত্বশীল ভ‚মিকা পালন করতে হবে। তাঁরা বলেন, আমরা চাই বা না চাই প্রযুক্তি এসে দ্বোরগোড়ায় দাঁড়াবে এবং একে গ্রহণ করার মানসিকতা থাকতে হবে।
প্রোগ্রাম ম্যানেজার মো. ঈমাম হোসাইনের সঞ্চালনায় সেমিনারে বিটিভি চট্টগ্রামের বিভিন্ন শাখার কর্মকর্তা ও বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ অংশ নেন।