৭৫ স্পটে ওয়াসার পাইপ বৃষ্টির পানি নিষ্কাশনে বাধা

5

চট্টগ্রাম নগরীতে বৃষ্টির পানি নিষ্কাশনে বাধা হিসেবে চিহ্নিত ৭৫টি স্পটের পাইপ লাইন সংস্কারের অনুরোধ করে চট্টগ্রাম ওয়াসাকে তালিকা দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএ। গতকাল সোমবার দুপুরে সিডিএ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহর সাথে ওয়াসা ভবনে সৌজন্য সাক্ষাৎ করে এ তালিকা হস্তান্তর করেন। এ সময় বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের উদ্দেশে বলেন, সিডিএ’র প্রকৌশল টিম নগরীতে সামান্য বৃষ্টিতে পানি জমে যাওয়ার কারণ সরেজমিন অনুসন্ধান করতে গিয়ে বাধা হিসেবে বিভিন্ন খাল, নর্দমা ও নালার ৭৫টি স্পটে ওয়াসার পাইপ চিহ্নিত করেন। এসব পাইপের সাথে পলি বর্জ্য জমে বৃষ্টির পানি নিষ্কাশনে বাধার সৃষ্টি হয়ে পানি জমে যায়। অথচ এসময় সংলগ্ন খালে পানি থাকে না।
তিনি বলেন, বাধা হিসেবে চিহ্নিত পানি সরবরাহ পাইপগুলো বৃষ্টির পানি নিষ্কাশন উপযোগী করলে সামান্য বৃষ্টিতে আর পানি জমবে না। এতে নগরবাসীর দুর্ভোগ থেকে অনেকাংশে রক্ষা পাবে। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ তালিকা গ্রহণ করে জরুরি ভিত্তিতে পাইপ লাইনগুলো সংস্কারের আশ্বাস দেন। তিনি বলেন, নগরবাসীর দুর্ভোগ লাঘবে সংস্থাগুলো পরস্পরের সাথে সমন্বয় করে একযোগে কাজ চালিয়ে যাবে। সৌজন্য সাক্ষাৎকালে উভয় সংস্থার উর্ধ্বতন কর্মকর্তা এবং প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।
উন্নয়ন প্রকল্প পরিদর্শনে সিডিএ চেয়ারম্যান : চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএ’র চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ নগরীতে জলাবদ্ধতা নিরসনে সিডিএ গৃহীত চলমান প্রকল্প পরিদর্শন করেছেন। গতকাল সোমবার বিকেলে চট্টগ্রাম সিটি আউটার রিং রোড ও স্লুইস গেট, কালুরঘাট থেকে শাহ আমানত সেতু সড়ক ও স্লুইস গেট প্রকল্প পরিদর্শন করেন। এসময় বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ প্রকল্পের প্রকৌশলী ও ঠিকাদারি প্রতিষ্ঠানকে গুণগত মান অক্ষুণ্ণ রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করার নির্দেশ দেন। যাতে নগরবাসী প্রকল্পের কাঙ্খিত সুবিধায় দুর্ভোগ থেকে মুক্তি পায়। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, নির্বাহী প্রকৌশলী রাজীব দাশ ও প্রকৌশলী নিয়াজ মামুন। খবর বিজ্ঞপ্তির