৫ শতাধিক মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা

11

রাউজান প্রতিনিধি

১১০ জন অনাথ শিশুসহ প্রায় ৫ শতাধিক দরিদ্র মানুষকে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়েছে হেলথ কিউর হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার। ১ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল সোমবার দিনব্যাপি এই আয়োজন করে রাউজানের এই স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানটি। দিনব্যাপি চিকিৎসা শিবিরে চিকিৎসা সেবা প্রদান করেন নবজাতক ও শিশু রোগ বিশেষজ্ঞ ডা. মো. আবু হায়াত, মেডিসিন রোগ বিশেষজ্ঞ ডা. মো. খোরশেদুল আলম, গাইনী রোগ বিশেষজ্ঞ ডা. মায়িশা নওশিন উর্মি। এসময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান মো. ইয়াছিন তালুকদার, ব্যবস্থাপনা পরিচালক সুব্রত দত্ত, ব্যবস্থাপক ফজল করিম, পরিচালক মো. আবুল কালাম আজাদ, পরিচালক মো. সেকেন্দর নবী ও পরিচালক মো. নাঈম উদ্দীনসহ আরো অনেকে।
জানা গেছে, গত বছরের ১৩ মে স্থানীয় সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী প্রতিষ্ঠানটি উদ্বোধন করেন। উদ্বোধনের পর থেকে এ প্রতিষ্ঠানটির জনসেবামূলক নানাবিধ কর্মকান্ডের মাধ্যমে সর্বমহলে বেশ প্রশংসিত হয়েছে। বিনাস্বার্থে রক্তদানকারী ১০০০ স্বেচ্ছাসেবীকে রক্তবন্ধু সনদ ও রক্তবন্ধু হেলথ মেম্বারশিপ কার্ড প্রদান করা হয়, যার মাধ্যমে স্বেচ্ছাসেবীদের রোগ নির্ণয় পরীক্ষায় ৪০% ছাড় দেয়া হয়। এ পর্যন্ত সর্বমোট ১৪টি জাতীয় দিবস ভিত্তিক ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে প্রায় ৫ হাজার রোগীকে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।
চিকিৎসা ক্যাম্প ছাড়াও বিনামূল্যে চিকিৎসা সেবা ও হেলথ মেম্বারশিপ কার্ডের মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষায় ৪০% ছাড় প্রদান করা হয়েছে ১০০ জন ইমাম, ৪০০ জন কোরআনে হাফেজ, ১২০ জন ধর্মগুরু, ৭০ জন ভান্তে ও ৬০০ জন শিক্ষককে। ফ্রাইডে স্টুডেন্ট স্পেশাল হেলথ সার্ভিসের মাধ্যমে ৫০ টাকায় এমবিবিএস ডাক্তারের মাধ্যমে সেবা গ্রহণ করেছে ১৫০০ শিক্ষার্থী। রাউজান, রাঙ্গুনিয়া, রাঙামাটি, রাজস্থলী, বান্দরবানের মতো বিভিন্ন অঞ্চলে ১০০টি হেল্প সেন্টার চালু করা হয়েছে। যার ফলে রোগীরা নিজ এলাকায় বসে উক্ত প্রতিষ্ঠানের মাধ্যমে প্রতিদিন রক্ত, কফ, প্রস্রাব ইত্যাদি পরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয়ের সুবিধা পাচ্ছেন। প্রতিষ্ঠানসংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রথম ধাপে শতভাগ নরমাল ডেলিভারির নিশ্চয়তা প্রদান করে শীঘ্রই ১০০ বেডের হাসপাতাল উন্মুক্ত করা হবে। এতে জনবান্ধব নানা সুযোগ-সুবিধা নিশ্চিত করে সুচিকিৎসা প্রদান করা হবে।