হেফাজত নেতা মাবুদসহ দু’জন গ্রেপ্তার

6

হাটহাজারী প্রতিনিধি

হেফাজতে ইসলাম হাটহাজারীর যুগ্ম সম্পাদক ও ওলামা পরিষদের সহ-প্রচার সম্পাদক হাফেজ আব্দুল মাবুদকে (৩৯) গতকাল মঙ্গলবার নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য হিসেবে গ্রেপ্তার করেছে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গতকাল মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন এটিইউ।
স্বজনদের অভিযোগ, তিন দিন আগে গোয়েন্দা সংস্থার পরিচয় দিয়ে সাদা পোশাকধারীরা মাবুদকে তুলে নিয়ে যান। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলেন।
জানা গেছে, মাবুদ হাটহাজারীর মেখল ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ফজারী তালুকদার বাড়ির মৃত আব্দুস সালামের ছেলে। এছাড়া সাতকানিয়া উপজেলার রূপনগরের খন্দকার বাড়ির মৃত গোলাম কাদেরের ছেলে মোহাম্মদ লুকমানকেও (৫৭) গ্রেপ্তার করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে উগ্রবাদী বই, ৪টি মোবাইল ফোন ও সিমকার্ড উদ্ধার করা হয়।
একটি সূত্র জানায়, গত ১১ মে এটিইউ’র একটি চৌকস দল হাটহাজারী থানাধীন পূর্ব মেখল থেকে আনসারুল্লাহ বাংলা টিম’র সক্রিয় সদস্য মো. আব্দুল মাবুদ এবং ১৩ মে চট্টগ্রাম নগরের পাঁচলাইশ থানাধীন হিলভিউ আবাসিক এলাকা থেকে আনসারুল্লাহ বাংলা টিম’র অপর সক্রিয় সদস্য মোহাম্মদ লুকমানকে গ্রেপ্তার করা হয়।
গ্রেপ্তারকৃতরা দীর্ঘদিন ধরে নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘আনসারুল্লাহ বাংলা টিম’র পক্ষে প্রচার-প্রচারণা এবং অপরাধমূলক কাজে একে অপরকে সহায়তা করে আসছিলেন। তারা অনলাইন এবং অফলাইনে জঙ্গিবাদের প্রচারণাসহ বাংলাদেশে তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছিলেন। এজন্য তারা আফগানিস্তান, পাকিস্তানসহ আরও কয়েকটি দেশের একই মতাদর্শীদের সাথে নিয়মিত যোগাযোগ করে আসছিলেন বলে জানান গোয়েন্দা সংস্থার সদস্যরা।
হাটহাজারী মডেল থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মোহাম্মদ নুরুল আলম জানান, গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে হাটহাজারী থানার মামলা দায়ের করা হয়েছে। এটিইউ’র সদস্যরা বাদী হয়ে মামলা করেছেন।