সেবা প্রদান প্রতিশ্রুতি ও তথ্য অধিকার বিষয়ে অংশীজন সভা

4

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আয়োজিত সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত সেবা প্রদান প্রতিশ্রুতি, অভিযোগ প্রতিকার ব্যবস্থা, তথ্য অধিকার বিষয়ে অংশীজনের অবহিতকরণ বিষয়ক এক সভা ১৬ মে বিকাল সোয়া ২ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আবু তাহের। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। চবি উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরীর সভাপতিত্বে সভায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সেবা প্রদান প্রতিশ্রুতি ফোকাল পয়েন্ট মোঃ আবদুল আলিম, তথ্য অধিকার ফোকাল পয়েন্ট মো. আবদুল মান্নান ও অভিযোগ প্রতিকার ব্যবস্থার ফোকাল পয়েন্ট মোহাম্মদ শোয়াইব। এনআইএস, চট্টগ্রাম বিশ^বিদ্যালয় এর বিকল্প ফোকাল পয়েন্ট মুহাম্মদ হামিদ হাসান নোমানী এর সঞ্চালনায় অংশীজনের অবহিতকরণ সভায় চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ, হাটহাজারী পৌর প্রশাসক মনজুরুল আলম চৌধুরী ও ফতেপুর ইউপি চেয়ারম্যান জায়নুল আবেদিন বক্তব্য রাখেন। উপাচার্য তাঁর বক্তব্যে ইউজিসি কর্মকর্তাবৃন্দ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্মকর্তাবৃন্দসহ উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, “সেবা প্রদান প্রতিশ্রুতি, অভিযোগ প্রতিকার ব্যবস্থা, তথ্য অধিকার বিষয়ে অংশীজনের অবহিতকরণ সভা প্রতিষ্ঠানের সুশাসন প্রতিষ্ঠায় অত্যন্ত গুরুত্বপূর্ণ।
প্রাতিষ্ঠানিক সেবার গুনগত মানোন্নয়নে এসব বিষয়ে সকল অংশীজনকে অবহিত ও সম্পৃক্ত করা অতীব জরুরী।” উপাচার্য আরও বলেন, “প্রজাতন্ত্রের সেবক হিসেবে প্রত্যেককে নিজ নিজ দায়িত্বের প্রতি সচেষ্ট থেকে সর্বোচ্চ নিষ্ঠা, সততা, স্বচ্ছতা, জবাবদিহিতা, দক্ষতা ও আন্তরিকতা সাথে অর্পিত দায়িত্ব পালন করে সেবাগ্রহীতার কাঙ্খিত সেবা নিশ্চিত করতে হবে।” তিনি বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে সকলকে প্রযুক্তিনির্ভর দক্ষ সেবাদাতা হিসেবে দ্রæত সেবা প্রদান ও সুশাসন প্রতিষ্ঠার আহবান জানান।
সভায় ইউজিসি’র ফোকাল পয়েন্ট কর্মকর্তাবৃন্দ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এপিএ সংশ্লিষ্ট বিভিন্ন ফোকাল পয়েন্ট কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন অফিসের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও অংশীজন ব্যাক্তিগন উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি