সেনাবাহিনী ও নৌবাহিনীর শ্রেষ্ঠত্ব

74

নদী মাতৃক বাংলাদেশে সাঁতারকে এগিয়ে নিতে বাংলাদেশ সুইমিং ফেডারেশন ইতিমধ্যে প্রতিভাবান সাঁতারু তৈরীর জন্য সুইমার ট্যালেন্ট হান্টসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে দক্ষ সাঁতারু তৈরির মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সাঁতারকে আরও বেশী সুপরিচিত করার জন্য জননেত্রী শেখ হাসিনার সরকার পৃষ্ঠপোষকতা করে যাচ্ছে। ফলশ্রুতিতে গত এস এ গেমসেও বাংলাদেশ সাঁতারে দু’টি স্বর্ণপদক অর্জন করেছে।
বাংলাদেশ সুইমিং ফেডারেশনের ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ নৌবাহিনীর সহযোগিতায় ১৬তম জাতীয় দূরপাল্লা সাঁতার প্রতিযোগিতার সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক ফোরামের সভাপতি, সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। কাপ্তাই বানৌজা শহীদ মোয়াজ্জম বোটপুলে বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সাধারণ সম্পাদক এম বি সাইফ এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের এরিয়া কমান্ডার রিয়ার এডমিরাল মোহাম্মদ আবু আশরাফ, (ট্যাজ), বিএসপি, এনসিসি, পিএসসি ও বাংলাদেশ নৌ অপারেশন অধিদপ্তরের পরিচালক মাহমুদুল মালেক, চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজুদ্দিন মো. আলমগীর।
বানৌজা শহীদ মোয়াজ্জেমের কমান্ডিং অফিসার ক্যাপ্টেন আবদুল মুকিত খান এর সার্বিক তত্বাবধানে ও বাংলাদেশ সুইমিং ফেডারেশনের নির্বাহী সদস্য, সিজেকেএস সাঁতার কমিটির ভাইস চেয়ারম্যান আছলাম মোরশেদের সমন্বয়ে রাঙ্গামাটি পার্বত্য জেলার কাপ্তাই লেকে অনুষ্ঠিত প্রতিযোগিতা উপলক্ষে উন্মুক্ত বাছাই প্রতিযোগিতার মাধ্যমে ১৪ (চৌদ্দ) জন সাঁতারুকে (০৮ জন পুরুষ ও ০৬ জন মহিলা) চূড়ান্ত প্রতিযোগিতার জন্য নির্বাচিত করা হয়। পুরুষ বিভাগে বাংলাদেশ সেনাবাহিনীর ফয়সাল আহমেদ ও সুজন মিয়া; বাংলাদেশ নৌবাহিনীর পলাশ চৌধুরী ও জাহিদুল ইসলাম; বাংলাদেশ আনসারের মোঃ নয়ন আলী ও সাজ্জাদ হোসেন; পাবনার ইছামতি সুইমিং ক্লাবের মোঃ কাজল মিয়া এবং পাবনা জেলা ক্রীড়া সংস্থার রবিউল ইসলাম অংশগ্রহণ করে।
মহিলা বিভাগে বাংলাদেশ সেনাবাহিনীর নাঈমা খাতুন ও রোমানা আক্তার; বাংলাদেশ নৌবাহিনীর সোনিয়া আক্তার টুম্পা; বাংলাদেশ আনসারের মুক্তি খাতুন; পূর্বাচল সুইমিং ক্লাব, ঝিনাইদহের বৈশাখী খাতুন ও সাগরখালী সুইমিং ক্লাব, কুষ্টিয়ার জুলি আক্তার অংশগ্রহণ করে। প্রতিযোগিতাটি সকাল ১০ টায় কাপ্তাই এর বরাদম বাজার থেকে শুরু হয়ে বানৌজা শহীদ মোয়াজ্জম বোটপুলে এসে শেষ হয়। তবে পুরুষের জন্য ১৩ কিলোমিটার হলেও মহিলাদের সাঁতরাতে হয়েছে ১০ কিলোমিটার।
পুরুষ বিভাগে প্রথম স্থান অর্জন করে বাংলাদেশ সেনাবাহিনীর ফয়সাল আহমেদ (২ ঘন্টা ৮ মিনিট ১৩ সেকেন্ড), দ্বিতীয় স্থান অর্জন করে পাবনা জেলার ইছামতি সুইমিং ক্লাব এর মোঃ কাজল মিয়া (২ ঘন্টা ১৩ মিনিট ১৭ সেকেন্ড) এবং তৃতীয় স্থান অর্জন করে বাংলাদেশ নৌবাহিনীর পলাশ চৌধুরী (২ ঘন্টা ১৬ মিনিট ২১ সেকেন্ড)।
মহিলা বিভাগে প্রথম স্থান করে বাংলাদেশ নৌবাহিনীর সোনিয়া আক্তার টুম্পা (১ ঘন্টা ৪৩ মিনিট ৪১ সেকেন্ড), দ্বিতীয় স্থান অর্জন করে বাংলাদেশ সেনাবাহিনীর রোমানা আক্তার (১ ঘন্টা ৪৫ মিনিট ৩ সেকেন্ড) এবং তৃতীয় স্থান অর্জন করে বাংলাদেশ আনসারের মুক্তি খাতুন (১ ঘন্টা ৪৭ মিনিট ২ সেকেন্ড)।
প্রথম স্থান অর্জনকারীকে ১০,০০০/- (দশ হাজার) টাকা, দ্বিতীয় স্থান অর্জনকারীকে ৭,০০০/- (সাত হাজার) টাকা এবং তৃতীয় স্থান অর্জনকারীকে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা প্রাইজমানি ও ক্রেষ্ট প্রদান করা হয়। এছাড়াও অংশগ্রহণকারী অন্যান্য সাঁতারুদের সান্তনা পুরস্কার হিসেবে ২,০০০/- (দুই হাজার) টাকা হারে প্রাইজমানি প্রদান করা হয়। প্রধান অতিথি, বিশেষ অতিথিবৃন্দ ও তাঁদের সহধর্মিনীদেরকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
দারুণ সুশৃঙ্খলভাবে ও সময়ানুবর্তিকার উৎকৃষ্ট নিদর্শন রেখে ১৬তম জাতীয় দূরপাল্ল­া সাঁতার প্রতিযোগিতার সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে অন্যদের মাঝে রাঙ্গামাটি জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আজম, সাবেক সাধারণ সম্পাদক বরুণ বিকাশ দেওয়ান, সিজেকেএস নির্বাহী সদস্য জি এম হাসান ও ইঞ্জিনিয়ার জসিম উদ্দিন, সিজেকেএস কাউন্সিলর মো. আকতারুজ্জামান, সাইফুল্লাহ্ চৌধুরী, শওকত হোসাইন, মো. সাইফুদ্দিন, লুৎফুল করিম সোহেল, সিজেকেএস সাঁতার কমিটির ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান সাগর, ক্রীড়া সংগঠক আলী হাসান রাজু এবং বাংলাদেশ সুইমিং ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্যগণ এবং বাংলাদেশ নৌবাহিনীর উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।