সিআইইউতে ‘অ্যাডভান্সড এক্সেল’ বিষয়ক কর্মশালা

13

ব্যবসায়িক প্রতিষ্ঠানে বড় অংকের হিসেব মেলাতে গিয়ে অনেকে হিমশিমে পড়েন। দিনরাত মাটি হওয়ার পরও শেষমেষ পাওয়া যায় না কাক্সিক্ষত ফলাফল। শুধু কি ব্যবসায়িক প্রতিষ্ঠান? ব্যক্তিগত ডকুমেন্ট, পরিসংখ্যানিক তথ্য আর লজিক্যাল ক্যালকুলেশনেও হিসাবকে কম সময়ে সমাধান করতে আমাদের টেনশন থাকে প্রতিনিয়ত।
চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) তরুণ শিক্ষার্থীদের আগামি দিনের কর্মক্ষেত্রে আরো দক্ষ করে গড়ে তুলতে অনুষ্ঠিত হলো ‘অ্যাডভান্সড এক্সেল’ শীর্ষক দিনব্যাপি কর্মশালা। সম্প্রতি নগরের জামাল খান ক্যাম্পাসের মাল্টিমিডিয়া ল্যাবে সিআইইউ ইনট্রিনসিক ফাইন্যান্স ক্লাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এই কর্মশালার আয়োজন করে।
এতে অতিথি ছিলেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডের সিস্টেম অ্যানালিস্ট আবদুল্লাহ বিন হুসেইন মেহেদী। এই সময় ভবিষ্যৎ ক্যারিয়ারে ‘অ্যাডভান্সড এক্সেল’-এ পেশাগত দক্ষতা বাড়ানোর পরামর্শ দেন তিনি। পাশাপাশি প্রাথমিক এক্সেলের গুরুত্বের সঙ্গে রিলেটিভ রেফারেন্স, অ্যাবসলিউট রেফারেন্স, ডেটা এন্ট্রি, এক্সেল প্রোগ্রাম, ওয়ার্কশীট, ফর্মুলা, ফাংশন, চার্টসহ সংশ্লিষ্ট নানান বিষয়গুলো চমৎকারভাবে তুলে ধরেন। পরে কর্মশালা শেষে ‘অ্যাডভান্সড এক্সেল’ নিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন সিস্টেম অ্যানালিস্ট মেহেদী। সিআইইউ ইনট্রিনসিক ফাইন্যান্স ক্লাবের সভাপতি রফিকুল আলম বলেন, ‘অ্যাডভান্সড এক্সেল’ নিয়ে তরুণদের মধ্যে অনেকের আগ্রহ রয়েছে। আবার অনেকে দুশ্চিন্তায় থাকেন জটিল হিসেবগুলো কিভাবে সমাধান করবেন। যেহেতু বিষয়টি ক্যারিয়ারের সঙ্গে সম্পৃক্ত তাই ভবিষ্যতের কথা ভেবেই আমরা এই কর্মশালার আয়োজন করেছি।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ক্লাবের সহ-সভাপতি জয়দেব দেবনাথ, সাধারণ সম্পাদক ওয়াফিক ফায়রাস আলম, যুগ্ম সুচিব প্রীতম পল অরূপ প্রমুখ। বিজ্ঞপ্তি