সমৃদ্ধশালী ৫ দেশের একটি বাংলাদেশ

34

পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক বলেছেন, বাংলাদেশ এখন বিশ্বের সমৃদ্ধশালী ৫টি দেশের মধ্যে একটি। ২০৪১ সালে এ দেশ হবে বিশ্বের ৩টি দেশের মধ্যে সমৃদ্ধশালী উন্নত দেশ। বাংলাদেশ একটি ভাটি অঞ্চলের দেশহওয়ার কারণে প্রতি বছর বর্ষা মওসুমে গ্রামের পর গ্রাম ও রাস্তাঘাট বিলীন হয়। দেশের বিভিন্ন অঞ্চলের পানি ছাড়াও প্রতিবেশী দেশের পানির ঢলের কারণে এ দেশের বাসিন্দাদের ক্ষতি হয়। দুর্যোগ আছে, থাকবে। কিন্তু এর সমাধান করে যেতে হবে। সরকার সে কাজই করছে।
গতকাল সোমবার পটিয়া কালিগঞ্জ ও হাইদগাঁও এলাকায় সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, পটিয়ার এমপি সামশুল হক চৌধুরী আমাকে জোর করে নিয়ে এসেছেন আপনাদের দুর্দশা দেখানোর জন্য। যখনই দেখা হয়, কখন পটিয়া যাবো শুধু সে কথাই জানতে চান। তার পিড়াপিড়িতে পটিয়া এসে প্রায় শত কোটি টাকা ব্যয়ে নির্মিত বেড়িবাঁধের উদ্বোধন করেছি এবং দুর্দশা দেখেছি। উপজেলার হাইদগাঁও এলাকায় রাবার ড্যাম এবং শ্রিমাই খাল শাসনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।
সভায় বক্তব্য রাখেন পটিয়া আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের মহা পরিচালক মাহফুজুর রহমান, চট্টগ্রাম দক্ষিণ-পূর্বাঞ্চল প্রধান প্রকৌশলী মীর মোশারফ হোসেন, যুগ্ম সচিব মন্টু কুমার বিশ্বাস, তত্ত¡াবধায়ক প্রকৗশলী শিবেন্দু খাস্তগীর, নির্বাহী প্রকৌশলী বিদ্যুৎ কুমার সাহা, পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান, চট্টগ্রাম জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান দেবব্রত দাশ দেবু, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আ ক ম শামসুজ্জামান চৌধুরী, দক্ষিণ জেলা যুবলীগ সভাপতি আ ম ম টিপু সুলতান চৌধুরী, পটিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বিজন চক্রবর্ত্তী, হুইপের উন্নয়ন সমন্বয়কারী আলমগীর খালেদ, উপজেলা আওয়ামী লীগ নেতা মিজানুর রহমান, জিতেন কান্তি গুহ, বিএম জসিম, আবদুল খালেক, দক্ষিণ জেলা ছাত্রলীগের সহ সভাপতি তারেকুর রহমান তারেক, যুগ্ম সম্পাদক মোহাম্মদ সোহেলসহ দলীয় নেতাকর্মীরা।
পানি সম্পদ প্রতিমন্ত্রী আরো বলেন, ১৯৭৭-৭৮ সালে পটিয়ার উপর দিয়ে বান্দরবান যাওয়ার পথে পটিয়াকে চেনা যেতো না। এখন পটিয়ার চেহারা পাল্টে গেছে। পটিয়ার বেশ কিছু ইউনিয়ন ঘুরেছি। মনে হয়েছে পটিয়া অনেক উন্নত উপজেলা, যাতে সব সুযোগ-সুবিধা আছে।
পটিয়াবাসী সাশুল হকের মতো একজন ভালো নেতা পেয়েছেন উল্লেখ করে তিনি বলেন, তার মুখে সারাক্ষণ শুধু পটিয়ার উন্নয়ন কীভাবে করা যায়, আর মানুষের সেবা কীভাবে করা যায়, ঘুরেফিরে সে কথাই শোনা যায়।
গতকাল পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি পটিয়ায় প্রায় শত কোটি টাকা ব্যয়ে নির্মিত বেড়িবাঁধ উদ্বোধন করেন। এছাড়া সম্প্রতি উপজেলায় পাহাড়ি ঢল, অতিবৃষ্টি ও জোয়ারের পানিতে ক্ষতিগ্রস্ত ভাটিখাইন, হাইদগাঁওসহ বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। একশ কোটি টাকা ব্যয়ে নির্মিত বেড়িবাঁধ ছাড়াও পটিয়াকে সুরক্ষায় রাখতে ১২শ কোটি টাকার একটি মেগাপ্রকল্পের স্থান সমূহ পরিদর্শন করেন। এসব প্রকল্পের মধ্যে পানি উন্নয়ন বোর্ডের অধীনে বেড়িবাঁধ নির্মাণ,সুইচগেট নির্মাণ, খাল খনন, রাবার ড্যাম প্রকল্প রয়েছে।