সবচেয়ে প্রশংসিত

30

চির প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে পেছনে ফেলে বছরের সেরা প্রশংসিত ক্রীড়াবিদ নির্বাচিত হয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ‘ইউগভ’ নামে এক অনলাইনভিত্তিক ব্রিটিশ আর্ন্তজাতিক গবেষণা প্রতিষ্ঠান এই জরিপ চালিয়েছে। এ বছর বিশ্বের সবচেয়ে প্রশংসিত ব্যক্তির তালিকায় রোনালদো-মেসি ছাড়াও আছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মতো সেলিব্রেটি। ম্যাথিউ স্মিথ নামে ইউগভ’র এক শীর্ষ ডাটা জার্নালিস্ট ও রিপোর্টার জানিয়েছেন, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস সবচেয়ে প্রশংসিত পুরুষদের মধ্যে এ বছরও আগের শীর্ষ অবস্থান ধরে রেখেছেন। এর পরেই আছেন বারাক ওবামা এবং হংকং ও হলিউড তারকা জ্যাকি চেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, শীর্ষ ই-কমার্স ব্যবসায়ী আলিবাবা’র প্রতিষ্ঠাতা জ্যাক মা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আছেন যথাক্রমে চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে।
কেবল নরেন্দ্র মোদি ছাড়া উপরের বাকি সবাই গত বছরের অবস্থান ধরে রেখেছেন। দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হওয়া মোদি এগিয়েছেন দুই ধাপ। সপ্তম স্থানে আছেন জুভেন্টাসের পর্তুগাল সুপারস্টার রোনালদো। ক্রীড়াবিদদের মধ্যে তিনিই শীর্ষে। সিআর সেভেনের পরে আছেন তিব্বতের বৌদ্ধ ধর্মীয় নেতা দালাই লামা। আর্জেন্টিনার বার্সেলোনা ফরোয়ার্ড মেসি আছেন নবম স্থানে। তবে ক্রীড়াবিদদের মধ্যে তার স্থান দ্বিতীয়।
২০১৮ সালে সবচেয়ে প্রশংসিত সেলিব্রেটিদের এই জরিপে দশম স্থানে ছিলেন রোনালদো। এবার ৪.৩ পয়েন্ট নিয়ে তিন ধাপ এগিয়েছেন তিনি। দুই ধাপ এগিয়েছেন মেসি। তার পয়েন্ট ৩.৮। শীর্ষে থাকা বিল গেটসের পয়েন্ট ৯.৬। ২০ জনের তালিকায় দশম স্থানে আছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউগব’ এই জরিপের ব্যাপারে বলেছে, ‘এই তালিকাভুক্তির জন্য এ বছর ৪১টি দেশের ৪২ হাজারেরও বেশি লোকের সাক্ষাৎকার নেওয়া হয়েছে।’ সেরা প্রশংসিত ২০ ব্যক্তির তালিকার মধ্যে কোনো নারী ক্রীড়াবিদের জায়গা হয়নি।