সন্ত্রাস এবং আলোচনা একসঙ্গে নয়: প্রাক্তন পাক কুটনীতিক

37

সন্ত্রাস এবং আলোচনা একসঙ্গে নয়: প্রাক্তন পাক কূটনীতিকসন্ত্রাস দমনে সক্রিয় পদক্ষেপ না করলে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক নয়, ভারতের তরফে বারে বারেই তা জানিয়ে দেওয়া হয়। এ বার তাতে সায় দিলেন প্রাক্তন পাক কুটনীতিক হুসেন হাক্কানিও। তাঁর কথায়, সন্ত্রাস এবং আলোচনা একসঙ্গে চলতে পারে না। পাকিস্তান সরকার দেশের মাটিতে গড়ে ওঠা সন্ত্রাসী পরিকাঠামো গুঁড়িয়ে না দেওয়া পর্যন্ত দুই দেশের মধ্যে যত উচ্চ পর্যায়ের বৈঠকই হোক না কেন, তা ফলপ্রসূ হবে না।
আগামী ১৩-১৪ জুন কিরঘিজস্তানের বিশকেকে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সম্মেলনে (এসসিও) ভারত ও পাকিস্তান, দুই দেশের রাষ্ট্রনেতারাই যোগ দেবেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চিনের শি চিনফিংয়ের সঙ্গে বৈঠক করবেন নরেন্দ্র মোদী। সেখানে নতুন করে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক চালু করতে, গত সপ্তাহে নরেন্দ্র মোদীকে চিঠি লেখেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়ের তরফে সেই সম্ভাবনা খারিজ করে দেওয়া হয়।
তার পরই ভারতের সিদ্ধান্তের সমর্থনে মুখ খুললেন মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাক্তন পাক রাষ্ট্রদূত হুসেন হাক্কানি। অনলাইন বার্তা সংস্থার