শিক্ষার অগ্রগতিতে নোয়াজিষপুর অদুদিয়া উচ্চ বিদ্যালয় অনন্য

7

রাউজান প্রতিনিধি

নানা ইতিবাচক কর্মকান্ড, শিক্ষার অগ্রগতিতে রাউজানে ফতেনগর নোয়াজিষপুর অদুদিয়া উচ্চ বিদ্যালয় এখন সবার জন্য অনন্য ও দৃষ্টান্ত। ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানটি ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয়। তখন থেকে বিদ্যালয়টি এই অঞ্চলের জ্ঞানের আলোকবর্তিকা ছড়িয়ে দিচ্ছে। অনেক রথি-মহারথী এই বিদ্যালয় থেকে জ্ঞান অর্জন করেছেন। বর্তমানে প্রায় ৭ শতাধিক শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে প্রতিষ্ঠানটিতে।
শিক্ষা প্রতিষ্ঠানটি এখন উপজেলার সবক’টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য একটি মডেল বিদ্যালয়ে পরিণত হয়েছে। স্কুল ম্যানেজিং কমিটির সুদক্ষ পরিচালনা, স্কুল শিক্ষকদের নিবিড় তত্ত্বাবধান, অভিভাবকদের অধিক সচেতনতা ও প্রাক্তন ছাত্র পরিষদের ব্যাপক সহযোগিতায় বিদ্যালয়টি এখন উন্নতির অভূতপূর্ব শিখরে। এরই ধারাবাহিকতায় স্কুলটি এবার জাতীয় শিক্ষা সপ্তাহে এ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি অর্জন করেন। এর আগেও বেশ কয়েকবার শ্রেষ্ঠত্ব অর্জন করে।
জানা যায়, বিদ্যালয়টি এসএসসি পরীক্ষার ফলাফলে রাউজানের বিদ্যালয়গুলোর মধ্যে কয়েকবার শ্রেষ্ঠত্ব অর্জন করে। ফলাফলের দিক থেকে চুয়েট স্কুল অ্যান্ড কলেজ ছাড়া রাউজান উপজেলায় প্রায় সময় সেরা হওয়ার গৌরব অর্জন করে এটি। জানা যায়, বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন ও শিক্ষার মানোন্নয়নে ম্যানেজিং কমিটির পাশাপাশি প্রাক্তন ছাত্র পরিষদ কাজ করছে। রাউজানে প্রথম এ বিদ্যালয়ে প্রাক্তন শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতায় সুদৃশ্য দু’টি ভবন উদ্বোধন করা হয়।
স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি, বর্তমান প্রাক্তন ছাত্র পরিষদের সভাপতি ও নোয়াজিষপুর ইউপি চেয়ারম্যান সরোয়ার্দী সিকদার বলেন, প্রাক্তন ছাত্রদের অর্থে দু’টি ভবন নির্মিত হয়েছে, এমন নজির আর কোথাও নেই। এটি ফতেনগর নোয়াজিষপুর অদুদিয়া উচ্চ বিদ্যালয়ের জন্য একটি অনন্য অর্জন’।
তিনি বলেন, ‘এই বিদ্যালয়ের শিক্ষকরা পরিশ্রমী। অভিভাবকদের সহযোগিতা ও ম্যানেজিং কমিটির নিবিড় তত্ত¡াবধানে স্কুলটি এবারও উপজেলায় শ্রেষ্ঠ হয়েছে। এ জন্য তিনি বিদ্যালয়ের শিক্ষক, ম্যানেজিং কমিটি এবং ছাত্র-ছাত্রীবৃন্দকে শুভেচ্ছা জানান।