শিক্ষাব্রতী নজির আহমদ মাস্টারের অবদান অনস্বীকার্য

12

লিটন কুমার চৌধুরী

মরহুম নজির আহমদ মাস্টার ১৯৩০ সালে বাঁশখালীর নাপোড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন।তিনি শিক্ষকতা পেশাকে জীবনের ব্রত হিসেবে গ্রহন করে পিছিয়ে পরা বাঁশখালীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে দীর্ঘদিন চাকরী করার সুবাদে অসংখ্য শিক্ষার্থীদের আলোকিত জীবনের সন্ধান দিয়েছেন। শিক্ষা অন্তঃপ্রাণ এই মহৎপ্রাণ দীর্ঘ ৪৫ বছর শিক্ষকতা জীবনের পাশাপাশি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক কাজে সম্পৃক্ত রেখেছেন আজীবন। তিনি জীবনের শেষদিন পর্যন্ত শিক্ষার আলো ছড়িয়ে মানুষের কল্যানে নিজেকে সমর্পন করেছেন। সমাজহিতৈষী মাস্টার নজির আহমদ বাশঁখালীতে মাস্টার নজির আহমদ কলেজ, আম্বিয়া খাতুন মহিলা মাদ্রাসা, ও জায়েদা খাতুন হেফাজখানা প্রতিষ্টা করে গেছেন। আমৃত্যু শিক্ষার আলো ছড়ানো মানুষটি শেষ জীবনে চট্টগ্রাম ও চট্টগ্রামবাসীর জন্য প্রতিষ্টা করে গেছেন সত্যনিষ্ট সংবাদমাধ্যম দৈনিক পূর্বদেশ।
সংসার জীবনে তিনি সাত পুত্র ও তিন কন্যা সন্তানের জনক। প্রত্যেক সন্তান নিজ নিজ জায়গায় প্রতিষ্টিত। তিনি স্মার্ট মিডিয়া লিমিটেড ও দৈনিক পূর্বদেশ এর চেয়ারম্যান আলহাজ্ব মোস্তাফিজুর রহমান সিআইপি, দৈনিক পূর্বদেশের প্রকাশক শফিকুর রহমান এর সম্পাদক ও জাতীয় সংসদ সদস্য মুজিবুর রহমান সিআইপির পিতা। যোগ্য পিতার যোগ্য সন্তান হিসাবে উনারাও এলাকা ও সমাজের উন্নয়ন ও কল্যানে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছেন। মাস্টার নজির আহমদ ট্রাস্টের মাধ্যমে এলাকার শিক্ষাসহ সমাজ উন্নয়নমুলক বিভিন্ন খাতের পাশাপাশি মানবকল্যানে অবদান রেখে চলেছেন।
তিনি ২০১৪ সালে ২৭ জুন চিরদিনের জন্য আমাদের ছেড়ে চলে গেছেন। আমি আজকে এদিনে এই গুনীব্যাক্তিকে শ্রদ্ধাশীল চিত্তে স্মরণ করছি।