শপথ নিয়েই কৃষকদের উপহার দিলেন মোদী

1

তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েই দেশের কৃষকদের বড় উপহার দিয়েছেন নরেন্দ্র মোদী। সোমবার (১০ জুন) একটি ফাইলে সই করেন তিনি যাতে ৯ কোটি ৩০ লাখ কৃষককে ২০ হাজার কোটি রুপি দেওয়া হচ্ছে। আনন্দবাজার পত্রিকা বলেছে, মোদীর একই সইয়ের মাধ্যমে ভারতীয় কৃষকরা বড় উপহার পেলেন।
খবরে বলা হয়েছে, এনডিএ জোট সরকারের অন্যতম প্রকল্প হলো ‘প্রধানমন্ত্রী কিসান নিধি যোজনা’। কৃষকদের সহায়তা প্রদানকারী এ প্রকল্পেরই একটি ফাইলে সই করেন মোদী। এ প্রকল্পের আওতাধীন ৯ কোটি ৩০ লাখ কৃষক এক কিস্তির টাকা পেতে চলেছেন। এ জন্য ২০ হাজার কোটি ভারতীয় রুপি বরাদ্দ করা হয়েছে। ফাইলে সইয়ের পর মোদী বলেন, আমাদের সরকার কৃষকদের কল্যাণে দায়বদ্ধ। দায়িত্ব নিয়েই কৃষকদের কল্যাণের সঙ্গে সম্পর্কিত ফাইলে সই করলাম। আগামী দিনে আমি কৃষক ও দেশের কৃষিক্ষেত্রের জন্য আরও বেশি কাজ করে যেতে চাই। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের বরাত দিয়ে গণমাধ্যমটি বলছে, এ পদক্ষেপের মাধ্যমে তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পরই কৃষকদের মন জয়ের চেষ্টা করলেন মোদী। দ্বিতীয় দফায় তিন বিতর্কিত কৃষি আইন নিয়ে কৃষকদের বিক্ষোভ দেখেছিল ভারত।
ন্যায্য সহায়ক মূল্যসহ বেশ কিছু দাবি-দাওয়া নিয়ে দিল্লির অদূরে কৃষকদের আন্দোলন থামাতে ওই তিন আইন বাতিল করে কেন্দ্রীয় সরকার। এবার শপথ নেওয়ার পরের দিনই কৃষকদের কল্যাণে জোর দেওয়ার কথা বললেন নরেন্দ্র মোদী।