মেক্সিকোয় ট্রাক উল্টে ২৫ ‘শরণার্থীর’ মৃত্যু

44

মেক্সিকোতে একটি কার্গো ট্রাক উল্টে সেটির ভেতরে থাকা ২৫ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতের ওই দুর্ঘটনায় আরও অন্তত ৩০ জন আহত হয়েছেন বলে জানান প্রাদেশিক কর্মকর্তারা। দক্ষিণের চিয়াপাস প্রদেশের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে এক বিবৃতিতে একটি পিক-আপ ট্রাকের সঙ্গে কার্গো ট্রাকটির সংঘর্ষ হয়েছিল বলে ধারণা প্রকাশ করা হয়।
গুয়াতেমালা সীমান্তের কাছে তুক্সলা-গুতিয়েরেজ মহাসড়কে সন্ধ্যার পর ওই দুর্ঘটনা ঘটে। নম্বর প্লেট বিহীন কার্গো ট্রাকে অবৈধভাবে শরণার্থীদের বহন করা হচ্ছিল বলেও জানান কর্মকর্তারা। তবে হতাহতরা কোন দেশের নাগরিক সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। কর্মকর্তারা জানান, তারা মধ্য আমেরিকার দেশ থেকে আসা।
মধ্য আমেরিকার বিভিন্ন দেশ বিশেষ করে গুয়াতেমালা, হন্ডুরাস ও এল সালভাদোর থেকে মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্র প্রবেশে ইচ্ছুক শরণার্থীরা চিয়াপাস হয়ে সীমান্তে পৌঁছানোর চেষ্টা করে। এই সব শরণার্থীরা কার্গো ট্রাকের ভেতর গাদাগাদি করে জীবনের ঝুঁকি নিয়ে দীর্ঘ এ পথ পাড়ি দেয় বলে তারা ‘ক্যারাভান শরণার্থী’ হিসেবে পরিচিত। যান্ত্রিক ত্রুটির কারণে কার্গো ট্রাকটির চালক নিয়ন্ত্রণ হারিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে।