মাছের পোনা বিতরণসহ নানা কর্মসূচি

85

 


পটিয়া : পটিয়ায় জাতীয় মৎস্যসপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন ও মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। গতকাল বুধবার পটিয়া উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এই সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা লুৎফুর রহমান, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা ফারজানা সিকদার, কাজী রাবেয়া আকতার, আমিনুল হক, মোঃ নাছির উদ্দিন খান, পারভীন আকতার, আবদুল মাজেদ, মোকছেদুল আলম, নারায়ন সরকার প্রমুখ।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৭ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পটিয়া উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে র‌্যালি, আলোচনা সভা, মাছের পোনা অবমুক্তকরণসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।
আলীকদম : ‘মৎস্য সেক্টরে সমৃদ্ধি, সুনীল অর্থনীতিতে অগ্রগতি’ এই প্রতিপাদ্য নিয়ে পার্বত্য জেলা বান্দরবানের আলীকদমে জাতীয় মৎস্য সপ্তাহ/২০১৯ উপলক্ষে বুধবার বেলা ৩টায় আলীকদম উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মৎস্য কর্মকর্তা জয় বনিকের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত সাংবাদিকদের কাছে জাতীয় অর্থনীতিতে মৎস্য সেক্টরের অবদান ও বর্তমান সরকারের মনোভাব তুলে ধরে মৎস্য কর্মকর্তা বক্তব্য রাখেন। এসময় তিনি জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গৃহীত কর্মসূচি তুলে ধরেন। এসময় উপস্থিত সাংবাদিকরা এ উপজেলার মৎস্য খাতে সম্ভাবনার দিক তুলে ধরে পাহাড়ি ঝিরি ও ছড়ায় বাঁধ দিয়ে নতুন নতুন প্রকল্প সৃষ্টির প্রস্তাব করলে মৎস্য কর্মকর্তা জয় বনিক তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানোর আশ^াস দেন।
রাজস্থলী : রাঙামাটির রাজস্থলীতে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে, রাজস্থলী উপজেলা মৎস্য অধিদপ্তর। বুধবার সকাল সাড়ে ১০টায় রাজস্থলী উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে ‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি’ প্রতিপাদ্যকে সামনে রেখে স্থানীয় সাংবাদিকদের নিয়ে সংবাদ সম্মেলন করেন উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সঞ্জয় দেবনাথ। সংবাদ সম্মেলনে উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় দেবনাথ জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচী সম্পর্কে বিস্তারিত তুলে ধরে বলেন, আগামীকাল জাতীয় মৎস্য সপ্তাহের কর্মসূচী অনুযায়ী ব্যানার, ফেস্টুন সহযোগে র‌্যালি পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া সপ্তাহব্যাপী কর্মসূচীর আওতায় ফরমালিন বিরোধী অভিযান ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। তিনি আরো বলেন, বর্তমান সরকার উন্নয়নমূলক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে মৎস্য সেক্টরের ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে। সরকারের গৃহীত পদক্ষেপ ও উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখার স্বার্থে সকলকে সচেতনতা বৃদ্ধি করার আহবান জানান তিনি।
লামা : জাতীয় মৎস্য সপ্তাহ’১৯ উপলক্ষে সাংবাদিকদের সাথে মত বিনিময় করেছে বান্দরবানের লামা উপজেলা মৎস্য অধিদপ্তর। বুধবার দুপুরে ‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি’-এ শ্লোগানকে প্রতিপাদ্য করে মৎস্য কর্মকর্তা জয় বণিক এ মত বিনিময় সভা করেন। উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত মত বিনিময় সভায় লামা প্রেসক্লাবের সভাপতি প্রিয়দর্শী বড়–য়া, সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান, যুগ্ম-সাধারণ সম্পাদক মো. ফরিদ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মো. নুরুল করিম আরমান প্রমুখ উপস্থিত ছিলেন।
মত বিনিময়কালে উপজেলা মৎস্য কর্মকর্তা জয় বণিক বলেন, মৎস্য সপ্তাহ উপলক্ষে সাতদিন ব্যাপী কর্মসূচী হাতে নেয়া হয়েছে। কর্মসূচীর মধ্যে প্রথম দিন বুধবার মাইকিং এর মাধ্যমে প্রচারণা করা হয়। দ্বিতীয় দিন ব্যানার ও ফেস্টুন সহযোগে সড়ক র‌্যালি, উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ, উদ্বোধনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। তৃতীয় দিন মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রমাণ্যচিত্র প্রদর্শন, চতুর্থ দিন মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা ও ফরমালিন বিরোধী অভিযান, পঞ্চম দিন আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে মৎস্য সম্পদ বিষয়ক কুইজ প্রতিযোগিতা, ষষ্ঠদিন মাছ বাজারে মৎস্য চাষ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা এবং শেষ দিন জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হবে।
খাগড়াছড়ি : ‘মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ শ্লোগানে খাগড়াছড়ির বিভিন্ন উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ পালিত হয়েছে। সকালে জেলার গুইমারা বিজিবি সেক্টরের নিজস্ব পুকুরে মাছের পোনা অবমুক্ত করে এ কর্মসূচীর উদ্বোধন করেন সেক্টর কমান্ডার কর্নেল আব্দুল হাই। এ সময় মাছ চাষে বিজিবি জোয়ানদের উৎসাহ প্রদান করেন সেক্টর কমান্ডার। ছাড়াও উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে “গুইমারা বর্ডার গার্ড হাসপাতালে” মাছের পোনা অবমুক্ত করেন বর্ডার গার্ড হাসপাতালের অধিনায়ক লেঃ কর্নেল এমদাদুল হক। এসময় অন্যান্যের মধ্যে হাসপাতালের উপ-অধিনায়ক মেজর মনোয়ার মোর্শেদ, মেডিক্যাল অফিসার ক্যাপ্টেন নাহিদুল ইসলাম’সহ বিজিবির পদস্থ কর্মকর্তারা, সেবিকা ও বিজিবি জোয়ানরা উপস্থিত ছিলেন। পরে দেশের কল্যাণ কামনায় বিশেষ মুনাজাত করা হয়।
ফটিকছড়ি : জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে ১৭ জুলাই সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সপ্তাহব্যাপী কর্মসূচীর লিখিত বক্তব্য পাঠ করেন- উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মোস্তফা কামাল। তিনি বলেন, এ উপলক্ষে মাইকযোগে প্রচার, ১৮ জুলাই র‌্যালি, উদ্বোধন, আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচীর উদ্বোধন করা হবে। ১৮ জুলাই মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি নিয়ে আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন, ২০ জুলাই ফরমালিন বিরোধী অভিযান ও মৎস্য আইন বিষয়ে মোবাইল কোর্ট পরিচালনা, ২১ জুলাই স্কুল-কলেজে মৎস্য চাষ বিষয়ক আলোচনা ও বিতর্ক প্রতিযোগিতা, ২২ জুলাই হাট বাজার ও জনবহুল স্থানে মৎস্য চাষ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা ও ভিডিও- প্রামাণ্য চিত্র প্রদর্শন ও ২৩ জুলাই সমাপনী দিনে মূর‌্যায়ন,পুরস্কার বিতরণ অনুষ্ঠান উপজেলা পরিষদের শহীদ জহুরুল হক হল রুমে অনুষ্ঠিত হবে।