মন্ত্রিসভা থেকে গানৎসের পদত্যাগ চাপে নেতানিয়াহু

4

গাজা যুদ্ধের অবসান ও বন্দিদের মুক্তি নিশ্চিত করতে দেশ ও বিদেশের ব্যাপক চাপে রয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এমন পরিস্থিতিতে পদত্যাগের ঘোষণা দিয়েছেন যুদ্ধকালীন মন্ত্রিসভার একমাত্র মধ্যপন্থি সদস্য এবং বিরোধী নেতা বেনি গানৎস। এ অবস্থায় আরও বেশি চাপে পড়ে যাচ্ছেন নেতানিয়াহু। ১০ জুন ডয়েচে ভেলে এক প্রতিবেদনে জানায়, গাজায় সামরিক অভিযান ও হিজবুল্লাহর সঙ্গে সংঘাতের মাঝে নেতানিয়াহু নতুন সমস্যার মুখে পড়েছেন। তার যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বেনি গানৎস। তিনি ২০২২ সালের ৭ অক্টোবর জাতীয় ঐক্যের স্বার্থে নেতানিয়াহুর মন্ত্রিসভায় যোগ দিয়েছিলেন।
এমনিতেই গাজায় চলমান সামরিক অভিযানকে কেন্দ্র করে ইসরায়েলি প্রধানমন্ত্রী দেশ ও বিদেশের প্রবল চাপে রয়েছেন। ইসরায়েলের অভ্যন্তরীণ রাজনীতির কারণেও তার সরকারের অস্তিত্ব হুমকির মুখে পড়ছে। এরই মধ্যে গত রোববার গানৎসের পদত্যাগ ইসরায়েলের রাজনীতিতে সংকট তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে।
বিশ্লেষকরা বলছেন, বেনি গানৎসের পদত্যাগ ইসরায়েলে অস্থিরতা সৃষ্টি করবে। সরকার পতনের কোনো আশঙ্কা নেই, তবে নেতানিয়াহুকে তার কট্টরপন্থী সদস্যদের ওপর অনেক বেশি নির্ভরশীল হতে হবে।