ভবনের নকশাকারসহ ৩ জনকে জরিমানা

77

ইমারত নির্মাণ আইন অমান্য করে ভবনের নকশা প্রণয়ন এবং ভবন নির্মাণ করায় এক নকশাকারক ও দুই ভবন মালিককে জরিমানা করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের বিশেষ আদালত। নকশাকারক প্রকৌশলী মহসিন কবিরকে এক লাখ টাকা এবং ভবন মালিক আবছার উদ্দিন ও শওকত আলমকে ২ লাখ টাকা করে জরিমানা করা হয়।
গতকাল মঙ্গরবার সিডিএ’র বিশেষ আদালতের বিচারক সাইফুল আলম চৌধুরী এ আদেশ দেন। তাছাড়া একমাসের মধ্যে ভবনের নকশাবহির্ভূত অংশ ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন আদালত।
জানা যায়, ইমরাত আইন না মেনে কল্পলোক আবাসিকে নুরুল আবছারের ভবনের নকশা প্রণয়ন করেন হোম ডিজাইন আর্কিটেক ইঞ্জিনিয়ার্স কনসালটেন্টের স্বত্ত¡াধিকারী প্রকৌশলী মহসিন কবির। এজন্য সিডিএ অথরাইজড বিভাগ ভবন মালিকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।
পরবর্তীতে নকশাকার ইমারত নির্মাণ আইন-১৯৫২ এর ১২ (১) ধারা অনুযায়ী কেন অভিযুক্ত হবেন না সেটি আদালতে স্ব-শরীরে হাজির হয়ে ব্যাখ্যার নির্দেশ দেন। গতকাল নকশাকার প্রকৌশলী মহসিন কবির আদালতে উপস্থিত হয়ে ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন।

পাশাপাশি মামলা থেকে অব্যাহতির আবেদন করলে আদালত তাকে ১ লাখ টাকা জরিমানা করেন। এছাড়া নকশাবহির্ভূত ভবন নির্মাণের অভিযোগে দুই ভবন মালিককে ২ লাখ টাকা করে জামান করেন।
বিশেষ আদালতের বেঞ্চ সহকারী ফয়েজ আহমেদ জানান, ইমারত আইন না মেনে ভবনের নকশা প্রণয়ন করে প্রকৌশলী মহসিন কবিরের প্রতিষ্ঠান। ভবনের বিরুদ্ধে মামলা হলে নকশাকারকে মামলায় অন্তর্ভুক্ত কেন করা হবে না সেটা ব্যাখ্যা চান আদালত। নকশাকার আদালতে হাজির হয়ে ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন। আদালত তাকে এক লাখ টাকা জরিমানা করেন। একই আদালত দুইজন ভবন মালিককে নকশাবহির্ভূত ভবন নির্মাণের অভিযোগে দুই লাখ টাকা করে জরিমানা করেন।