বিভাগ জেলা ও উপজেলায় পৃথক ৩ সমন্বয় কমিটি

46

সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে কেন্দ্রের পাশাপাশি বিভাগ, জেলা ও উপজেলাতেও গঠিত হয়েছে তিনটি সমন্বয় কমিটি। গত ২২ ডিসেম্বর নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এক আদেশে দেশব্যাপী কমিটিগুলো গঠন করা হয়। এর মধ্যে বিভাগীয় সমন্বয় কমিটিতে ১১জন, জেলা সমন্বয় কমিটিতে ১৩জন, উপজেলা সমন্বয় কমিটিতে নয়জন সরকারি কর্মকর্তাকে রাখা হয়েছে। তবে কমিটি প্রয়োজনে অন্য কোন সরকারি কর্মকর্তাকে কো-অপ্ট করতে পারবেন বলে জানা গেছে।
সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান পূর্বদেশকে বলেন, ‘কমিটি গঠন হওয়ার কথা শুনেছি। আমি এখনো কমিটি গঠনের চিঠি হাতে পাইনি। চিঠি পেলেই কমিশন থেকে যেভাবে নির্দেশনা দেয়া হয়েছে, সেভাবে কাজ করবো।’
জানা যায়, কমিটিগুলো নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণ, লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া, মোবাইল কোর্টের কার্যক্রম মনিটর করা, আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা ও বিরূপ পরিস্থিতির উদ্ভব হলে বা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটলে তাৎক্ষণিকভাবে তা সমাধানের ব্যবস্থা গ্রহণসহ নির্বাচন পরিচালনায় রিটার্নিং কর্মকর্তাকে সহায়তা করবে এ কমিটি।
এর আগে গত ১৮ ডিসেম্বর চট্টগ্রামের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় নির্বাচন কমিশন সচিব মো. হেলালুদ্দীন আহমদ এমন সমন্বয় কমিটি গঠনের ঘোষণা দিয়েছিলেন। নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে এ কমিটি গঠন করা হবে বলে জানিয়েছিলেন তিনি।
ইসি সূত্র জানায়, বিভাগীয় সমন্বয় কমিটিতে বিভাগীয় কমিশনারকে আহব্বায়ক ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে সদস্য-সচিব করা হয়েছে। এ কমিটির অন্য সদস্যরা হলেন উপ মহাপুলিশ পরিদর্শক, পুলিশ কমিশনার, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক, পুলিশ সুপার, আনসারের উপ মহাপরিচালক, স্থানীয় সরকার পরিচালক, স্বাস্থ্য বিভাগের পরিচালক, র‌্যাবের প্রতিনিধি, বিজিবি প্রতিনিধি, ডিজিএফআই প্রতিনিধি, এনএসআই প্রতিনিধি, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রতিনিধি, বিভাগীয়/আঞ্চলিক তথ্য কর্মকর্তা।
জেলা সমন্বয় কমিটিতে জেলা প্রশাসককে আহব্বায়ক ও সিনিয়র জেলা নির্বাচন অফিসারকে সদস্য-সচিব করা হয়েছে। কমিটির অন্যরা হলেন পুলিশ সুপার, মেট্রোপলিটন পুলিশের প্রতিনিধি, সিভিল সার্জন, স্থানীয় সরকারের উপ-পরিচালক, জেলা আনসার ভিডিপি কমান্ড্যান্ট, জেলা তথ্য অফিসার, র‌্যাব প্রতিনিধি, বিজিবি প্রতিনিধি, ডিজিএফআই প্রতিনিধি, এনএসআই প্রতিনিধি, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রতিনিধি।
উপজেলা সনম্বয় কমিটিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে আহব্বায়ক ও উপজেলা নির্বাচন কর্মকর্তাকে সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্যরা হলেন- উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা কৃষি অফিসার, উপজেলা প্রকৌশলী, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা।
এদিকে আগামীকাল নির্বাচন সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়োজিত প্রধানদের নিয়ে আরো একটি বিশেষ সভার আয়োজন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান। তিনি বলেন, নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত প্রধান ব্যক্তিদের নিয়ে একটি বিশেষ সভা ডাকা হয়েছে ২৬ ডিসেম্বর (আগামীকাল)। এ সভার চিঠি আজ ইস্যু করা হবে বলে জানান তিনি।