বান্দরবানে জাতীয় মৎস্য সপ্তাহ সমাপন ও পুরস্কার বিতরণ

27

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বান্দরবান জেলা মৎস্য অধিদপ্তর উদ্যোগে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। মঙ্গলবার মৎস্য সপ্তাহের সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়াম্যান ক্যশৈ হ্লা। জেলা পরিষদের সদস্য ও মৎস্য বিভাগের আহব্বায়ক লক্ষীপদ দাসের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থি ছিলেন জেলা পরিষদের মুখ্য নির্বাহী এটিএম কাউসার, নির্বাহী অফিসার মো. শহিদুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা অনিল কুমার সাহা, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জিয়া উদ্দিন।
এদিকে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, মৎস্য আমাদের আমিষের জোগান দেয়, মৎস্য মানুষের খাদ্যের চাহিদা পূরণ করে থাকে, মৎস্য চাষে বাংলাদেশের অবস্থান চতুর্থ স্থানে রয়েছে, বাংলাদেশে বর্তমানে আধুনিক পদ্ধতি মৎস্য চাষাবাদের মাধ্যমে অনেক অসহায় পরিবার আজ নিজেদের মাছের চাহিদা পূরণ করে বাজারে বিক্রয় করে স্বাবলম্বি হচ্ছে। তিনি আরোও বলেন, মৎস্য চাষের মাধ্যমে বেকার সমস্যার সমাধান করা সম্ভব হয়েছে। আমরা সকলে জলাশয়ে মাছের চাষ বৃদ্ধি করে আমাদের মাছের চাহিদা পূরণ করবো। বেকার শিক্ষিত মানব সম্পদকে মৎস্য চাষে উদ্বুদ্ধ করে অধিক জনসংখ্যাকে মানবসম্পদে পরিণত করবো।
পরে সফল মৎস্য চাষী হিসেবে যাচায় বাছাই করে ৩ জনকে সম্মাননা ক্রেস্ট ও সনদ পুরস্কার হিসেবে বিতরণ করা হয়। মৎস্য সপ্তাহ উপলক্ষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ী বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ের ১০ শ্রেণীর ছাত্র আরমান হোসেন বেলাল, একয় বিদ্যালয়ের মাহিমা মোকারমা, হ্লা সিং নু মার্মা কে পুরস্কার প্রদান করা হয়।