বাজেট প্রতিক্রিয়ায় বাসদের সমাবেশ

2

২০২৪-২৫ অর্থবছরের নতুন বাজেটকে বর্তমান সরকারের ধনী ও দূর্নীতিবাজদের মোটাতাজাকরণের পুরাতন প্রেসক্রিপশন বলে অভিহিত করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ। ৯ জুন বিকাল ৪ টায় নগরীর চেরাগি পাহাড় মোড়ে বাজেট প্রত্যাখান করে এক সমাবেশে বক্তারা এই কথা বলেন। বাসদ চট্টগ্রাম জেলা শাখার ইনচার্জ আল কাদেরী জয়ের সভাপতিত্বে এই সমাবেশে বক্তব্য রাখেন বাসদ চট্টগ্রাম জেলা শাখার সদস্য কমরেড স.ম ইউনুচ, সেলিম উদ্দিন, আহমদ জসীম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর শাখার সভাপতি মিরাজ উদ্দিনসহ অন্যন্য নেতৃবৃন্দ।
সমাবেশ পরিচালনা করেন বাসদ নেতা মুবিনুল হক সাব্বির। সমাবেশ বক্তারা বলেন, ” জনগণের উপর নতুন করের বোঝা বাড়িয়ে এই সরকার গরীব মারার নতুন বাজেট প্রণয়ন করেছে।
কালোটাকার মালিকদের ১৫℅ করছাড়ের মাধ্যমে দূর্নীতির বৈধতা দেয়া হলো।যখন বাজেটে মূল্য সংযোজন কর বা ভ্যাট আদায়ের লক্ষ্য ঠিক করা হয়েছে ১ লাখ ৮২ হাজার ৭৮৩ কোটি টাকা।এই বাজেট উপস্থাপনের দিনই বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেল, ব্যাংক খাতে খেলাপি ঋণ এখন ১ লাখ ৮২ হাজার ২৯৫ কোটি টাকা। অথচ এই বাজেটে জনগণের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানসহ জনগণের জীবনমান বৃদ্ধির কোনো দিকনির্দেশনা রাখা হয় নি।এই বাজেট দেশে ক্রমবর্ধমান দূর্নীতি, লুটপাট, সিন্ডিকেট কারসাজিকে আরো উৎসাহিত করবে। নতুন বাজেটে জনগণের কোনো সমস্যা সমাধান তো দূরে থাক,বরং জিনিসপত্রের মূল্যবৃদ্ধি, ব্যাংক লোপাট, টাকা পাচারের মহোৎসব ঘটাবে। দূর্নীতিতে আকন্ঠ নিমজ্জিত এই সরকারের পক্ষে তাই জনগণের স্বার্থে দেশ চালানো সম্ভব নয়। তাই জনগণকে ভোট ও ভাতের অধিকারের দাবিতে ঐক্যবদ্ধ লড়াই পরিচালনা করতে হবে। বিজ্ঞপ্তি