বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও দৃঢ় করার প্রত্যাশা

3

পূর্বদেশ ডেস্ক

বাংলাদেশ ও ভারতের বিদ্যমান সম্পর্ক আরও দৃঢ় করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগ্রহ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেছেন, দুই নেতা আশা প্রকাশ করেছেন, বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক আগামী দিনগুলোতে আরও গভীর হবে। টানা তিন মেয়াদে লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট জয়ী হওয়ার পর নরেন্দ্র মোদি আবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন রোববার সন্ধ্যায়। ওই অনুষ্ঠানের পর দুই প্রধানমন্ত্রীর একান্ত বৈঠকে ওই প্রত্যাশা ব্যক্ত করা হয় বলে বাসস জানিয়েছে।
গতকাল সোমবার সকালে নয়া দিল্লিতে এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে।
পররাষ্ট্রমন্ত্রী জানান, অত্যন্ত ‘উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ পরিবেশে’ রাষ্ট্রপতি ভবনে দুই সরকার প্রধানের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। নরেন্দ্র মোদিকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন শেখ হাসিনা।
পরে তারা রাষ্ট্রপতি ভবনে ভোজসভায় যোগ দেন জানিয়ে হাছান মাহমুদ বলেন, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আয়োজিত ওই ভোজসভায় ভারতের মন্ত্রিসভার সদস্যরা, বাংলাদেশের প্রতিনিধি দল, আমন্ত্রিত সরকার প্রধানরা অংশ নেন। সেখানে তারা সংক্ষিপ্ত মতবিনিময় করেন।এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বহুমুখী সম্পর্ক রয়েছে। তিনি বলেন, দুই দেশের মধ্যে অনেক বিষয় জড়িত। যেহেতু উভয় সরকার দেশ পরিচালনায় অব্যাহত রয়েছেন, সেহেতু একসঙ্গে কাজ করার কিছু সুবিধা আছে।
হাছান মাহমুদ বলেন, দুই দেশের জনগণ বিভিন্ন দিক থেকে উপকৃত হচ্ছে। আমাদের বহুমাত্রিক সম্পর্ক ভবিষ্যতে আরো সম্প্রসারিত এবং আরো গভীর হবে।
ভারতে বাংলাদেশের হাই কমিশনার মুস্তাফিজুর রহমান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।
বাসস জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সকালে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং ভারতের কেন্দ্রীয় মন্ত্রী (সাবেক পররাষ্ট্রমন্ত্রী) এস জয়শঙ্করের সঙ্গে পৃথক বৈঠক করেছেন।
ভারতের নতুন সরকারের শপথ অনুষ্ঠানে যোগ দিতে শনিবার নয়া দিল্লি পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার বিকালে দেশে ফিরেছেন তিনি।

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী : নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। -বাংলানিউজ
প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট গতকাল সোমবার (১০ জুন) সন্ধ্যা সোয়া ৭টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। এর আগে স্থানীয় সময় বিকেল ৪টা ৪৫ মিনিটে নয়াদিল্লির ভিভিআইপি বিমানবন্দর পালাম এয়ার ফোর্স স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয় ফ্লাইটটি।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) জয়দীপ মজুমদার, বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা এবং ভারতে বাংলাদেশের হাইকমিশনার মো. মুস্তাফিজুর রহমান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।
ভারতের টানা তৃতীয়বারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। রবিবার তার এই শপথগ্রহণ অনুষ্ঠানে বিভিন্ন দেশের অতিথিদের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও যোগ দেন।
শপথ অনুষ্ঠান ছাড়াও রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী একান্তে বৈঠক করেন। বৈঠকে দুই নেতা বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আগামী দিনগুলোতে আরও দৃঢ় করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।
সংক্ষিপ্ত বৈঠকে দুই নেতা একে অপরের খোঁজখবর নেন। এরপর মোদী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে রাষ্ট্রপতি ভবনের ব্যাঙ্কোয়েট হলে যান এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নৈশভোজে যোগ দেন।