বন্যাদুর্গত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণে প্রশাসন ও রাজনৈতিক নেতৃবৃন্দ

49

ফটিকছড়িতে স্থানীয় সাংসদ সৈয়দ নজিবুল বশর : ফটিকছড়িতে সম্প্রতি বন্যায় হালদা নদী, ধুরুং নদী ও বিভিন্ন খালের বাঁধের ক্ষতিগ্রস্ত বাঁধ, সড়ক ও বসতবাড়ি পরিদর্শন করেছেন- ফটিকছড়ি হতে নির্বাচিত সংসদ সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী। তিনি গতকাল বুধবার দিনব্যাপী উপজেলার সুন্দরপুর, নাজিরহাট পৌরসভা এলাকা, সুয়াবিল ও সমিতিরহাট ইউনিয়নের হালদা নদীর ভেঙ্গে যাওয়া বাঁধ ও ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি নাজিরহাট বাজারের হালদা নদীর উপর ঝুঁকিপূর্ণ সেতু পরিদর্শন কালে বলেন, এ সেতু যাতে দ্রুত হয় সে ব্যবস্থা নেয়া হবে। তাছাড়া নদী ও খালের ভাঙ্গনে যে সব বাঁধ বিলীন হয়ে গেছে , সেগুলো যাতে দ্রুত নির্মাণ করা হয় সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। তিনি আরো বলেন, হালদা নদী, ধুরুং নদী সহ বিভিন্ন খালের পূর্বেও ভাঙ্গা বেড়িবাঁধ সংস্কার না করার কারণে বন্যার পানি ফটিকছড়িকে গ্রাস করে। তিনি পানি উন্নয়ন বোর্ডের এস ও কে উপজেলার সকল ভাঙ্গন এলাকার সঠিক তথ্য নিয়ে জরুরিভাবে কাজ করার জন্য পদক্ষেপ নিতে বলেন।
এদিকে এসব এলাকা পরিদর্শনের সময় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন। এসময় সাথে ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান হুসাইন মুহাম্মদ আবু তৈয়ব, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান এম. তৌহিদুল আলম বাবু, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মো. জানে আলম, ফটিকছড়ি থানার ওসি মো. বাবুল আকতার, ভূজপুর থানার ওসি শেখ আবদুল্লাহ, কৃষি অফিসার লিটন দেবনাথ, নাজিরহাট পৌরসভার মেয়র এস এম সিরাজ উদ দৌল্লা, সাবেক জি এস আবদুল কুদ্দুছ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আবুল হোসেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌস হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশলী প্রণবেশ মহাজন, সুন্দরপুর ইউপি চেয়ারম্যান এম শাহনেওয়াজ, সমিতিরহাট ইউপি চেয়ারম্যান হারুন অর রশিদ, বিভিন্ন রাজনৈতিক ব্যক্তি সহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের সদস্য।
বিলাইছড়িতে দুর্যোগ ব্যবস্থাপনা সচিবের চাল বিতরণ : রাঙামাটি জেলার বিলাইছড়িতে বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের যুগ্ম-সচিব আলী রেজা মুজিব প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মাঝে চাল বিতরণ করা হয়। জুলাই মাসে সপ্তাহের অধিক টানা বৃষ্টিতে বন্যা প্লাবিত ১নং বিলাইছড়ি ইউনিয়নের ২০০ পরিবারকে ২০ কেজি করে ত্রাণ বিতরণ করেন তিনি। বিলাইছড়ি ইউনিয়ন পরিষদের বিলাইছড়ি বাজারে অস্থায়ী কার্যালয়ে এ ত্রাণ বিতরণকালে উপস্থিত ছিলেন বিলাইছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা, ভাইস চেয়ারম্যান রবিন তঞ্চঙ্গ্যা, উপজেলা শিক্ষা কর্মকর্তা নিখিলেশ চাকমা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সুজন কান্তি দাশ, ১ নং বিলাইছড়ি ইউপির চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান, যুগ্ম সচিবের সফরসঙ্গী রাঙামাটি জেলা সদরের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তর্পন দেওয়ান ও বিলাইছড়ি উপজেলার জাইকা প্রতিনিধি খোকন ত্রিপুরা।
ত্রাণ মন্ত্রণালয়ের অধীন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, ঢাকা কর্তৃক বিলাইছড়ি ইউনিয়নের জন্য প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত পরিবারদের চার মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হলে ওই চাল বিতরণ করা হচ্ছে বলে জানান সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান।
চন্দনাইশে ডা. শাহদাতের ত্রাণ বিতরণ : চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেছেন, চন্দনাইশের প্রায় দুই লক্ষাধিক মানুষ গত ৯দিন ধরে পানিবন্দি হয়ে রয়েছে। বন্যা পরিস্থিতি একটু উন্নতি হলেও এখনো অনেকেই পানি বন্দি রয়েছে। বন্যাকবলিত এলাকার মানুষ জেলা প্রশাসক ও সরকারি দলের পক্ষ থেকে তেমন সাহায্য সহযোগিতা পাচ্ছেন না। সরকার ত্রাণ বিতরণেও উদাসীনতা দেখাচ্ছে। তিনি চন্দনাইশকে বন্যাদুর্গত এলাকা ঘোষণা করে বন্যা কবলিত এলাকার লোকজনকে পুনর্বাসন করার জন্য সরকারের প্রতি দাবি জানান। এছাড়া প্রবাসী সহ সমাজের বিত্তবানদেরকে বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানান। গতকাল ১৭ জুলাই চন্দনাইশ এলাকা বড়পাড়া, চন্দনাইশ পৌরসভার চৌধুরী মার্কেট, নয়াপাড়া, মহাজন ঘাটা, সাতঘাটিয়া পুকুর পাড়, কেশুয়া, বরমা, বরকলে ত্রাণ বিতরণকালে তিনি এসব কথা বলেন।
এসময় উপস্থিত ছিলেন বিএনপি নেতা এড. নুরুল ইসলাম, আবদুল মাবুদ, আবদুল মজিদ শাহ, আবু বক্কর, জাহাঙ্গীর, জসীম উদ্দীন, মনজুর আলম, এখতিয়ার আহমদ, আজম খান, মোরশেদ, ছোটন, সাঈম, বখতিয়ার আলম, শহিদ, আবদুর রহিম, মান্নান, সেলিম, তসলিম, শহিদ প্রমুখ।
রাউজানে বন্যাদুর্গতদের ত্রাণ বিতরণ : রাউজান পৌরসভার ৩নং ওয়ার্ডে বন্যা কবলিত মানুষের মাঝে সাংসদ ফজলে করিম চৌধুরীর ত্রাণের চাউল বিতরণ করেছেন রাউজান পৌরসভা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও পৌর কাউন্সিলর কাজী মোহাম্মদ ইকবাল। গতকাল বুধবার গহিরা চৌমুহনীস্থ ওয়ার্ড কার্যালয় থেকে এসব ত্রাণ বিতরণ করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন রাউজান উপজেলা আওয়ামী লীগের সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক দিদারুল আলম জাহেদী, যুবলীগ নেতা সালাউদ্দিন খান মাসুদ, রাউজান উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন চৌধুরী পিপলু, গহিরা কলেজ ছাত্রলীগের সভাপতি রায়হান রানা, মৌলনা সিরাজ উদ্দিন, ছাত্রনেতা প্রিয়তম দত্ত, এমদাদ হোসেন প্রমুখ।
এদিকে বন্যা কবলিত মানুষের ঘরে ঘরে গিয়ে এবিএম ফজলে করিম চৌধুরীর ত্রাণ বিতরণ করলেন রাউজান ৭নং সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরু। গতকাল বুধবার স্থনীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাদের সঙ্গে নিয়ে দিনব্যাপী এ কার্যক্রম পরিচালনা করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন রাউজান উপজেলা ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদ, ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক এনামুল হক, ইউনিয়ন যুবলীগের সহ সভাপতি মো. খোরশেদ, ৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল আহমেদ, ইউপি সদস্য সাহাবুদ্দিন, ইউপি সদস্য মো. ফোরকান, প্রবেশ বড়ুয়া প্রভাস, সাইফুদ্দিন মেম্বার, যুবলীগ নেতা শহিদুল আলম সুমন, জামাল উদ্দিন, জানে আলম প্রমুখ।