ফুটপাতে প্রতিবন্ধকতা বরদাশত করা হবে না

18

নগরীর চকবাজার কঁচাবাজারের নতুন ভবন উদ্বোধন করলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। গতকাল সোমবার দুপুরে নতুন ভবনের ফলক উন্মোচন করেন সিটি মেয়র। চসিকের সাড়ে ১০ গণ্ডা জায়গার উপর ৭ তলা ফাউন্ডেশনের মধ্যে ৩ তলা পর্যন্ত নির্মিত হয়েছে। এতে চসিকের ব্যয় হয়েছে ৫ কোটি ৯৭ লক্ষ টাকা। সিটি কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে এ ভবণ নিমিত হয়েছে।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মার্কেটে দোকান বরাদ্দপ্রাপ্তদেরকে সাত কর্মদিবসের মধ্যে দোকানের মালিকানা বুঝিয়ে দেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন সিটি মেয়র।
তিনি বলেন, নগরীতে ৭০ লক্ষ লোক বসবাস করেন। জনসংখ্যার তুলনায় এ নগরে মার্কেট খুবই নগন্য। নিত্য প্রয়োজনীয় দ্রব্য-সামগ্রী ও জিনিষপত্র ক্রয় করতে নগরবাসীকে ভোগান্তি পোহাতে হয়। ভোগান্তি লাঘবে সিটি কর্পোরেশন নগরীর বিভিন্ন এলাকায় আধুনিক রুচিশীল, মান সম্মত মার্কেট নির্মাণের উদ্যোগ নিয়েছে।
এ প্রসঙ্গে মেয়র নগরীতে পাঁচটি কিচেন মার্কেট নির্মাণ পরিকল্পনার কথা উল্লেখ করে বলেন, ইতোমধ্যে আগ্রাবাদ ও ফইল্যতলী বাজারে আধুনিক কিচেন মার্কেটের নির্মাণ কাজ শুরু হয়েছে। দ্রুত মার্কেট দুটির কাজ শেষ হবে। মেয়র স্বাস্থ্য সম্মত পরিবেশ সৃষ্টি ও পরিচ্ছন্ন এবং বসবাসযোগ্য নগর প্রতিষ্ঠাই মার্কেট নির্মাণের উদ্দেশ্য বলে মন্তব্য করেন।
সিটি মেয়র গ্রিন ও ক্লিন সিটি বাস্তবায়নে নগরবাসীকে ধৈর্য ধারণ করার আহবান জানিয়ে বলেন, গৃহীত বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে আরো এক থেকে দুই বছর সময় লাগবে। এজন্য নগরবাসীর দোয়া ও আর্শীবাদ চাই। নগরবাসীর যে প্রত্যাশা বা যা কিছু প্রয়োজন আইনি কাঠামোর মধ্যে সবটুকু করার চেষ্টা করছি।
নগরীর জলাবদ্ধতা নিরসনে চসিকের বারইপাড়া খাল খনন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের জলাবদ্ধতা নিরসন মেগা প্রকল্পের কথা উল্লেখ করে মেয়র বলেন, নগরীর জলাবদ্ধতা নিরসনকল্পে প্রধানমন্ত্রী আন্তরিকভাবে প্রচেষ্টা ও সহযোগিতা অব্যাহত রেখেছেন। পরিচ্ছন্ন, পরিবেশবান্ধব, নিরাপদ ও বসবাসযোগ্য নগর প্রতিষ্ঠার কথা উল্লেখ করে মেয়র বলেন, রাস্তা, ফুটপাতের উপর কোনো হকার বসতে পারবে না। এ ব্যাপারে তিনি নগরবাসীর সহযোগিতা কামনা করেন।
চকবাজার ওয়ার্ড কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠানে সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আনজুমান আরা আনজু, চসিক প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার হোসেন বিশেষ অতিথি ছিলেন। বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু সালেহ, মনিরুল হুদা, নিবার্হী প্রকৌশলী ফরহাদুল আলম, চকবাজার কাঁচাবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি সোলেয়মান ও সমিতির সহ সভাপতি নজরুল ইসলাম প্রমুখ। বিজ্ঞপ্তি