প্রিমিয়ার ইউনিভার্সিটি স্যোশিওলজির শিক্ষার্থীদের মাঠপর্যায়ের সমীক্ষা

2

প্রিমিয়ার ইউনিভার্সিটি স্যোশিওলজি এন্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট বিভাগের ৭ম ব্যাচের চতুর্থ সেমিস্টারের শিক্ষার্থীরা রিসার্চ মেথোডোলজি কোর্সের অংশ হিসেবে মাঠপর্যায়ের সমীক্ষা সস্পন্ন করেছেন ৪ জুলাই। সমীক্ষাটি তারা সাগরিকা জেলে সম্প্রদায়ের উপর সম্পন্ন করেন। বিভাগের কো-অর্ডিনেটর ড. সাদিকা সুলতানা চৌধুরীর তত্ত্বাবধানে শিক্ষার্থীরা সাক্ষাৎকার, অবজারভেশন, কেইসস্টাডি ইত্যাদি সামাজিক গবেষণাপদ্ধতি ব্যবহার করে উপাত্ত সংগ্রহ করেন। জলবায়ু পরিবর্তনের ফলে সাগরিকার জেলেদের আর্থসামাজিক অবস্থার কী কী পরিবর্তন হয়েছে, তারা কী কী প্রতিক‚লতার সম্মুখীন হচ্ছেন, কীভাবে তারা তা মোকাবিলা করেন, এসমস্ত বিষয়কে প্রাধান্য দিয়ে শিক্ষার্থীরা মাঠপর্যায়ের সমীক্ষার পূর্বে কাঠামোবদ্ধ প্রশ্নপত্র তৈরি করেন এবং গবেষণার প্রস্তাবনা জমা দেন।
মাঠপর্যায়ের সমীক্ষা শেষে শিক্ষার্থীরা গবেষণা প্রতিবেদন জমা দেন তাদের কোর্স তত্ত¡াবধায়ক ড. সাদিকা সুলতানা চৌধুরীকে। সমীক্ষা পরিচালনার আগে প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের সঙ্গে শিক্ষার্থীরা সাক্ষাৎ করলে তিনি বলেন, বর্তমানে জলবায়ু পরিবর্তনের ফলে সারা বিশ্বের মত বাংলাদেশেও বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় বেশি সংঘটিত হচ্ছে। এই প্রাকৃতিক দুর্যোগে যে-সমস্ত প্রান্তিক জনগোষ্ঠি বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের মধ্যে জেলে সম্প্রদায় একটি।
প্রাকৃতিক বিপর্যয়ে বিপন্ন হচ্ছে সামুদ্রিক সম্পদ। টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষ্যগুলোকে প্রাধান্য দিয়ে এই বিভাগের শিক্ষার্থীরা সমাজের সকল স¤প্রদায়ের সমস্যাগুলো চিহ্নিত করে আর্থসামাজিক উন্নয়নে কী কী পদক্ষেপ নেওয়া যায়, মাঠপর্যায়ের সমীক্ষার মাধ্যমে বাস্তব অভিজ্ঞতা গ্রহণ করে তা সমাধানের পরিকল্পনা এবং বাস্তবায়নের পথ উম্মোচন করবে। বিজ্ঞপ্তি