নীতিশ কুমারকে ‘প্রধানমন্ত্রীর পদ প্রস্তাব করেছিল ইন্ডিয়া জোট’

8

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর বিরোধী ইন্ডিয়া জোট বিহারের মুখ্যমন্ত্রী ও সংযুক্ত জনতা দলের (জেডিইউ) প্রাধান নীতিশ কুমারকে প্রধানমন্ত্রী পদের প্রস্তাব দিয়েছিল, এমন দাবি করেছেন দলটির নেতা কেসি তিয়াগি। শনিবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে একথা জানান তিয়াগি (৭৩)। বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএর তৃতীয়বারের মতো সরকার গঠন করা বন্ধ করতে ইন্ডিয়া জোট নীতিশ কুমারকে ফিরিয়ে আনার চেষ্টা করছে, এমন জল্পনা চলার মধ্যেই এ মন্তব্য করলেন তিনি। তবে জেডিইউ যে বিরোধী জোটের সব প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তা পরিষ্কার করে জানিয়ে তিনি বলেছেন, তারা আগামী পাঁচ বছর এনডিএ জোটের সঙ্গে কাজ করবেন বলে পরিকল্পনা করেছেন।
“প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি সমর্থন জানিয়ে নীতিশ কুমারের দেওয়া বক্তব্য সব গুজব থামিয়ে দিয়েছে,” বলেছেন তিনি। তিনি আরও বলেন, “কংগ্রেস ও তার মিত্ররা আমাদের নেতার সঙ্গে যে আচরণ করেছে তাতে আমরাআহত হয়েছি ও ভিন্ন পথ বেছে নিতে হয়েছে। যারা ভেবেছিল নীতিশ কুমার ওই জোটের আহŸায়ক হওয়ার যোগ্য নন এখন তারা তাকে প্রধানমন্ত্রীর পদ প্রস্তাব করছে। কিন্তু জেডিইউ ইতোমধ্যে এ ধরনের সব প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।”
তিয়াগি জানিয়েছেন, তাদের মূল দাবি হবে বিহারকে একটি বিশেষ মর্যাদা দেওয়া। এটি বিহারের উন্নয়নে সহায়তা করবে বলে তিনি জানান। তিনি বলেন, “সব সম্পদ, রাজ্য ভাগ হওয়ার পর কয়লা খনিগুলো ঝাড়খÐে পড়ল; বিহারে থাকল শুরু বেকারত্ব, দারিদ্র ও অভিবাসীরা। বিশেষ মর্যাদা না দেওয়া পর্যন্ত বিহারের উন্নয়ন হবে না।” ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল আসতে শুরু করার পর মঙ্গলবার সন্ধ্যার মধ্যেই পরিষ্কার হয়ে যায় এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসন পাচ্ছে না বিজেপি। তাদের সরকার গঠন করে টান তৃতীয়বার ক্ষমতায় যেতে এনডিএ জোট সঙ্গীদের ওপর নির্ভর করতে হবে। শেষ পর্যন্ত বিজেপি ২৪০ আসন ও তাদের নেতৃত্বাধীন এনডিএ জোট পায় ২৯৩টি আসন। মোদীকে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে নীতিশ কুমারের জেডিইউ ও চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টির (টিডিপি) ওপর র্নিভর করতে হবে এটি পরিষ্কার হওয়ার পরই নীতি ইন্ডিয়া জোটের পুনর্মিলন গুঞ্জন সামনে আসে।
ইন্ডিয়া জোট গঠনে নীতিশ কুমার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও নির্বাচনের কিছুদিন আগে তিনি তার পুরনো জোট এনডিএ-তে ফিরে যান। বিরোধী জোট ইন্ডিয়া ২৩২ আসন পাওয়ার পর জোটের অন্যতম নেতা মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও নীতিশকে জোটে ফিরিয়ে আনার পরামর্শ দিয়েছিলেন। বৃহস্পতিবার নীতিশ কুমারের ঘনিষ্ঠজনরা ওই সম্ভাবনা বাতিল করে দিলেও একটা কিন্তু রেখে দিয়েছিলেন, কারণ তখন তারা বিজেপির সঙ্গে ক্ষমতা ভাগাভাগি নিয়ে দরকষাকষি করছিলেন। জানা গেছে, ওই সময় বিজেপি নীতিশ কুমারকে স্মরণ করিয়ে দিয়েছিল যে আহŸবায়ক হিসেবে তার নাম নিতে দেরি করায় তিনি ইন্ডিয়া জোট ছেড়ে এসেছিলেন।