নারী বিশ্বকাপের আয়োজক হয়ে ব্রাজিলের ইতিহাস

5

দক্ষিণ আমেরিকার প্রথশ দেশ হিসেবে নারী বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়ে ইতিহাস গড়েছে ব্রাজিল। ২০২৭ ফিফা উইমেনস বিশ্বকাপ আয়োজন হওয়ার লড়াইয়ে ইউরোপের তিন দেশ বেলজিয়াম-নেদারল্যান্ডস-জার্মানির যৌথ প্রস্তাবনাকে হারিয়ে দিল তারা।
শুক্রবার ব্যাংককে ফিফা কংগ্রেসে ভোট শেষে ফলাফল ঘোষণা করা হয়। যেখানে বিশ্বকাপ আয়োজক হওয়ার দৌড়ে ১১৯ ভোট পায় ব্রাজিল। অপরদিকে তাদের প্রতিপক্ষ তিন ইউরোপীয় দেশ পায় ৭৮ ভোট। এই বিশ্বকাপ আয়োজন করার দৌড়ে যৌথভাবে ছিল যুক্তরাষ্ট্র ও মেক্সিকোও। তবে ভোটের আগে ২০৩১ বিশ্বকাপ আয়োজনের আগ্রহ প্রকাশ করায় এই বিশ্বকাপ থেকে সরে দাঁড়ায় তারা। ব্রাজিলের এগিয়ে যাওয়ার পেছনে সবচেয়ে বেশি কাজ করে স্টেডিয়াম সংখ্যা। ২০১৪ ফিফা বিশ্বকাপ আয়োজক হওয়ার পর ১০টি স্টেডিয়াম নির্মাণ করে দেশটি।
এছাড়া বাণিজ্যিক সম্ভাবনা ও সরকারের সহায়তা বেশি থাকাও ব্রাজিলের পক্ষে কাজ করেছে। আয়োজক দেশ হিসেবে দায়িত্ব পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের সভাপতি এদনাল্দো রদ্রিগেস। তিনি বলেন, ‘আমরা জানতাম, দক্ষিণ আমেরিকার নারী ও ফুটবলের বিজয় আমরা উদযাপন করতে পারব। দম্ভ করে বলছি না, নিশ্চিত থাকতে পারে, নারীদের জন্য সবচেয়ে সেরা বিশ্বকাপ আমরা উপহার দেব।’