নরেন্দ্র মোদির বাসভবনে নিরাপত্তা বৈঠক

33

কাশ্মিরের পাকিস্তান-নিয়ন্ত্রিত অংশে ভারতীয় বিমান বাহিনীর হামলার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে জরুরি নিরাপত্তা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ছিলেন সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন, অর্থমন্ত্রী অরুণ জেটলি এবং পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।
এছাড়া নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং অন্যান্য উচ্চপদস্থ সেনা কর্মকর্তারাও উপস্থিত ছিলেন ওই বৈঠকে। ১৪ ফেব্রæয়ারি (বৃহস্পতিবার) পুলওয়ামাতে আরডিএক্স বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’র গাড়ি বহরে আত্মঘাতী হামলা চালানো হয়। এতে বহরের ৭০টি গাড়ির মধ্যে একটি বাস সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়। প্রাণ হারায় বাহিনীর অন্তত ৪৪ সদস্য। হামলার দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ।
পাকিস্তানের প্রত্যক্ষ ইন্ধনে ওই হামলা সংঘটিত হয়েছে দাবি করে তখন থেকেই সামরিক হামলার হুমকি দিয়ে আসছিলো ভারত। ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সেই ধারাবাহিকতায় মঙ্গলবার ভোর সাড়ে ৩টে নাগাদ ১২টি মিরাজ ২০০০ যুদ্ধবিমান পাকিস্তানের জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে লেজার নিয়ন্ত্রিত ব্যবস্থার সাহায্যে ১০০০ কেজি বোমাবর্ষণ করে।
আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, হামলা সম্পর্কে সরকারি বিবৃতি হাজির করতেই এই বৈঠকের আয়োজন করা হয়। ঠিক কী ভাবে এই হামলা সংঘটিত হলো, পাকিস্তান পাল্টা হামলা করলে কী ভাবে তা ঠেকানো সম্ভব হবে বৈঠকে সে ব্যাপারে আলোচনা হওয়ার কথা জানিয়েছে ভারতীয় নিরাপত্তা সূত্র।