দুই নারীর মাথা ন্যাড়া করার ঘটনায় আটক ২

41

ধর্ষণে বাধা দেওয়ার কারণে দুই নারীর মাথার চুল কেটে ন্যাড়া ও নির্যাতনের ঘটনায় ভারতের বিহার রাজ্য থেকে দুই ব্যক্তিকে আটক করেছে পুলিশ। পুলিশের দাবি, সম্পর্কে মা ও মেয়ে ওই দুই নারীকে ধর্ষণের উদ্দেশ্যে স্থানীয় এক সরকারি কর্মকর্তাসহ একদল লোক তাদের বাড়ি ঘেরাও করে। নারীরা বাধা দিলে তাদের নির্যাতন করা হয়। পরে তাদের মাথা ন্যাড়া করে গ্রাম ঘোরানো হয়। পুলিশ জানিয়েছে, এই ঘটনায় জড়িত অপর পাঁচজনের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। ভারতের বিহারে এই ধরণের ঘটনা এটাই প্রথম নয়। গত এপ্রিলে সংঘবদ্ধ ধর্ষণে বাধা দেওয়ায় এক তরুণীর ওপর এসিড নিক্ষেপ করা হয়।
কয়েক মাস আগে বিহারে এক নারীকে নির্যাতন করে কাপড় খুলে গ্রামের বাজার ঘোরানো হয়।
নির্যাতনের শিকার মা বার্তা সংস্থা এএনআই-কে বলেছেন, লাঠি দিয়ে আমাদের মারাত্মক পেটানো হয়েছে। আমার শরীরে ব্যথা আর আমার মেয়ের শরীরেও আঘাত করা হয়েছে। ওই নারীরা জানিয়েছেন, পুরো গ্রামের সামনে তাদের মাথ্যা ন্যাড়া করা হয়েছে। এক পুলিশ কর্মকর্তা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, কয়েকজন পুরুষ তাদের বাড়িতে প্রবেশ করে আর মেয়েকে ধর্ষণের চেষ্টা করে। তার মা ওই পুরুষদের ঠেকানোর চেষ্টা করেন বলে জানান ওই পুলিশ কর্মকর্তা। বিহারের নারী কমিশন এই ঘটনার নিন্দা জানিয়ে বলেছে, এই ঘটনার কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র দিল্লি সংবাদদাতা গীতা পান্ডে বলেছেন, ধর্ষণ চেষ্টা অপরাধ কিন্তু ধারাবাহিক নির্যাতন, মাথার চুল ফেলে দেওয়া এবং গ্রাম ঘোরানো একটি জনগোষ্ঠীর অভ্যন্তরে পুরুষতান্ত্রিক ক্ষমতার প্রতিফলন। সবচেয়ে ভীতিকর হলো নির্যাতক দলের নেতৃত্ব দিয়েছেন এক সরকারি কর্মচারি- এক নির্বাচিত জনপ্রতিনিধি। যাদের কাজই হলো তাদের অধীনস্তদের সুরক্ষা দেওয়া, হামলা করা নয়।