দিনভর হাজারো গ্রাহকের চরম ভোগান্তি

36

হাটহাজারীতে পূর্ব ঘোষণা ছাড়াই গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন এলাকাবাসী। গতকাল শুক্রবার সকাল থেকে স্থানীয় বাসা-বাড়িতে গ্যাসের দেখা মেলেনি।
গ্যাস সংকট থাকায় আবাসিক এলাকায় বিশেষ করে হাটহাজারী পৌরসভার বাসা-বাড়িতে রান্নার কাজ প্রায় বন্ধ ছিল। অনেকে বিভিন্ন স্থান থেকে কাঠের লাকড়ি জোগাড় করে এবং সিলিন্ডার গ্যাস দিয়ে পরিবারের সদস্যদের জন্য রান্না করেছেন। তাছাড়া সিএনজি ফিলিং স্টেশনগুলোতে গ্যাস সরবরাহ না থাকায় সড়কে যানবাহনের সংখ্যাও কমে যায়। এতে করে ভুক্তভোগীদের দুর্ভোগ চরম আকার ধারণ করে।
জানা যায়, হাটহাজারী উপজেলার চৌধুরীহাট, নন্দীরহাট, ইসলামী হাট, মদনহাট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এলাকা, চবি ২নং গেইট, ১১ মাইল, দক্ষিণ দেওয়ান নগর, হাটহাজারী বাজার, বাসস্টেশন, কলেজ গেট, কামাল পাড়া, শায়েস্থা খাঁ পাড়া ও হাটহাজারী পৌর এলাকার গুরুত্বপূর্ণ স্থানে গ্যাস সরবরাহ ছিল না। ফলে এসব এলাকায় হাজার হাজার গ্রাহককে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে।
হাটহাজারী পৌরসভার ফটিকা গ্রামের শাহাজালাল পাড়া এলাকার ভাড়াবাসার বাসিন্দা রহিমা বেগম জানান, আজ শুক্রবার দুপুরে বাসায় কিছু অতিথি আসার কথা ছিল। সকালে থেকে গ্যাস না থাকায় রান্নাও করতে পারিনি। তাই তাদের (অতিথি) আজকে আসতে নিষেধ করে দিয়েছি।
তিনি আরও জানান, কোনো প্রকার নোটিশ বা পূর্ব ঘোষণা দেওয়া ছাড়াই গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এতে আমরাসহ এলাকার সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন। দুপুরের খাবার হোটেল থেকে খাবার কিনে এনে খেতে হয়েছে।
এদিকে পৌরসভার মেডিকেল গেট এলাকার মো. জমির নামে এক হোটেল মালিক ক্ষোভ প্রকাশ করে জানান, সকাল থেকে গ্যাসের দেখা পাচ্ছি না। ফলে হোটেলের গ্যাসের চুলাও বন্ধ রয়েছে। প্রতিদিনের মতো তেমন কোনো নাস্তা বা খাবার তৈরি করা হয়নি। লোকজন হোটেলে এসে কোনো খাবার না পেয়ে ফিরে গেছেন।
নাম প্রকাশ না করার শর্তে হাটহাজারী উপজেলা প্রশাসনের এক কর্মকর্তা জানান, অনেক দূর থেকে শুকনো লাকড়ি জোগাড় করে গিন্নি রান্নার কাজ শেষ করেছে। সকাল থেকে গ্যাস না থাকায় রান্নাবান্নার কাজ করতে অনেক অসুবিধা হয়েছে। বন্ধের দিনে সকালে গ্যাস না থাকা মানে আমাদের জন্য খুব বেশি কষ্টের।
এদিকে উপজেলাধীন বড় দীঘির পাড় চিশতীয়া সিএনজি ফিলিং স্টেশন, নন্দীর হাট এলাকার জমজম সিএনজি ফিলিং স্টেশন ও হাটহাজারী পৌর এলাকার চিটাগাং সিএনজি রিফুয়েলিং স্টেশন গুলোতে বৃহস্পতিবার দিবাগত রাত ১০টার পর থেকে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। সকাল থেকে হঠাৎ চট্টগ্রাম-খাগড়াছড়ি-রাঙ্গামাটি মহাসড়কে গ্যাস দিয়ে চালিত যানবাহনের সংখ্যা কমে যায়। ফলে সকালে অফিস-আদালতগামী শত শত যাত্রী সাধারণকে তাদের কমস্থলে পৌঁছতে বেশ হিমশিম খেতে দেখা গেছে।
গ্যাস সরবরাহকারী সংস্থা কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির এক প্রকৌশলী নাম প্রকাশ না করা শর্তে মুঠোফোনে জানান, বন্দর নগরীর নাসিরাবাদ এলাকায় গ্যাস লাইনের কাজ চলছে বিধায় সরবরাহ সাময়িকভাবে বন্ধ ছিল। শুধু হাটহাজারীতে নয়, নগরীর অনেক গ্রাহকদেরও এ সমস্যায় পড়তে হয়েছে।