তিন দফা দাবি আদায়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিক্ষোভ সমাবেশ

0

কারিগরি শিক্ষাকে মর্যাদা প্রদান ও সমাজে গ্রহণযোগ্যতা বৃদ্ধির প্রয়াসে শিক্ষা মন্ত্রণালয় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে বিএসসি (পাস) সমমান মর্যাদা প্রদানের উদ্যোগ গ্রহণের প্রেক্ষিতে ডিগ্রি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের যুক্তিহীন বিরোধিতা ও বিদ্বেষী কার্যক্রমের প্রতিবাদে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) চট্টগ্রাম জেলা শাখার প্রতিবাদ সভা ও বিক্ষোভ সমাবেশ লালদীঘি চত্ত্বরে অনুষ্ঠিত হয়। তিন দফা দাবি আদায়ের লক্ষ্যে আহবায়ক প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক সংগ্রাম পরিষদ চট্টগ্রাম জেলা শাখার সদস্য সচিব প্রকৌশলী মো. আলাউদ্দীন চৌধুরী ও বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক প্রকৌশলী সনাতন চক্রবর্তী বিজয় এর যৌথ সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথি ছিলেন আইডিইবি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি (চট্টগ্রাম অঞ্চল) প্রকৌশলী জাফর আহমেদ সাদেক। বক্তব্য দেন আইডিইবি চট্টগ্রাম জেলা শাখার সদস্য সচিব প্রকৌশলী মোহাম্মদ করিম উদ্দিন, প্রকৌশলী মো. জিয়া উদ্দীন, প্রকৌশলী মো. রহিম উল্লাহ, প্রকৌশলী এস.এম সেলিম, প্রকৌশলী সেগুন প্রসাদ বড়ুয়া, প্রকৌশলী মো. কাজী আনোয়ারুল ইসলাম, প্রকৌশলী এখলাস উদ্দিন আহমেদ, প্রকৌশলী এস.এম মাহফুজুর রহমান, প্রকৌশলী মোহাম্মদ মোশাররফ হোসেন, প্রকৌশলী মো. মিজবাহ উদ্দিন, প্রকৌশলী মো. ইকবাল হোসেন, প্রকৌশলী মো. এনামুল হক, প্রকৌশলী খোরশেদ আহমদ, প্রকৌশলী শুভাশীষ দাশ, প্রকৌশলী টিটু বড়ুয়া, প্রকৌশলী মো. মোজাহিদ।
বিক্ষোভ সমাবেশে বক্তারা শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগকে সময়োপযোগী আখ্যায়িত করে এর দ্রুত বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহবান জানিয়ে বলেন, জাতীয় মেধার অপচয় রোধ ও প্রশাসনে শ্রেণী স্বার্থ দ্ব›দ্ব নিরসনে এবং রাষ্ট্রের অর্থ অপচয় রোধে প্রশাসনিক ক্যাডারে বিএসসি ইঞ্জিনিয়ারিং সনদধারীদের প্রবেশ রোধে পেশা পরিবর্তনের আত্মঘাতি সিদ্ধান্ত রাষ্ট্রীয় আইনি কাঠামোর মাধ্যমে বন্ধ করতে হবে।
ডেস্ক ও ফিল্ড ইঞ্জিনিয়ারিং এ বিভক্ত দেশের প্রকৌশল কর্মাঙ্গনের সুষ্ঠু ধারাবাহিকতা বজায় রাখার স্বার্থে রাষ্ট্রীয় ব্যাপক অর্থে শিক্ষিত ডিগ্রি প্রকৌশলীদের প্রকৌশল গবেষণা, উদ্ভাবনী ও পরিকল্পনায় মনোযোগ বাড়াতে হবে। পাশাপাশি ডেস্ক ইঞ্জিনিয়ারিং নিয়োজিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দক্ষতা উন্নয়নে এই শিক্ষা আধুনিকায়ন করা প্রয়োজন। বিক্ষোভ সমাবেশ শেষে চট্টগ্রাম জেলা প্রশাসনের কার্যালয়ে জেলা প্রশাসক চট্টগ্রাম আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এর মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন চট্টগ্রাম জেলা আইডিইবি’র নেতৃবৃন্দ। বিজ্ঞপ্তি